স্মার্ট টিভি আছে? বৃষ্টির দিনে ভুলেও যে কাজগুলো করবেন না

ঢাকা পোষ্ট প্রকাশিত: ০১ অক্টোবর ২০২৪, ২২:৩০

ক্যালেন্ডারে শরৎকাল চললেও বর্ষার ছোঁয়া এখনও বিদায় নেয়নি। ভেজা ও স্যাঁতস্যাঁতে পরিবেশ ঘরের ইলেকট্রনিক ডিভাইসগুলোর জন্য বেশ ক্ষতিকর হতে পারে। বিশেষ করে টিভি, এসি, ফ্রিজ ইত্যাদির মতো প্রয়োজনীয় জিনিসগুলো বজ্রপাত বা অতিরিক্ত আর্দ্রতা থেকে নষ্ট হতে পারে। তাই এই সময়ে ইলেকট্রনিক ডিভাইসগুলোর দিকে বিশেষ নজর দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।


বৃষ্টি এবং বজ্রপাতের কারণে বৈদ্যুতিক ডিভাইসগুলোর ক্ষতি হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। বাজ পড়লে স্মার্ট টিভি, এসি, ফ্রিজ ইত্যাদির ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। এ কারণে যেকোনো ধরনের বৈদ্যুতিক যন্ত্রপাতি চালানোর আগে এবং পরে সতর্কতা অবলম্বন করা উচিত। বিশেষ করে স্মার্ট টিভি— যা আজকাল ঘরে বিনোদনের অন্যতম কেন্দ্রবিন্দু। এর ক্ষেত্রে কিছু ভুল করলে বড় ধরনের আর্থিক ক্ষতি হতে পারে। তাই স্মার্ট টিভি ব্যবহারে বিশেষ কিছু নিয়ম মেনে চলা আবশ্যক।



বর্ষায় স্মার্ট টিভি ব্যবহারের সময় করণীয় সতর্কতা


১. টেলিভিশনের তার পরীক্ষা করুন
বর্ষার দিনে ঘরের ওয়্যারিংয়ে আর্দ্রতার কারণে সমস্যা দেখা দিতে পারে। তাই টিভি চালানোর আগে এর তারগুলো পরীক্ষা করা জরুরি। কোনও তার ভেজা বা ছেঁড়া থাকলে তা অবিলম্বে মেরামত করুন। যদি প্রয়োজন হয়, তবে কোনও পেশাদার ইলেকট্রিশিয়ানের সাহায্য নিন। বৃষ্টির সময় বজ্রপাতের আশঙ্কা থাকলে টিভি বন্ধ রাখাই ভালো।


২. ভোল্টেজের ওঠা-নামা সামলাতে স্টেবিলাইজার ব্যবহার করুন
বর্ষার সময় বিদ্যুতের ভোল্টেজ ওঠানামা অনেক বেশি হয়, যা টিভির সার্কিট নষ্ট করতে পারে। তাই স্মার্ট টিভি সুরক্ষিত রাখতে ভোল্টেজ স্টেবিলাইজার ব্যবহার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি শুধু আপনার টিভি নয়, অন্যান্য বৈদ্যুতিক যন্ত্রও সুরক্ষিত রাখে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us