রূপচর্চায় কফি ব্যবহারের কিছু উপায়

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ০১ অক্টোবর ২০২৪, ২২:১৩

কফির মগে চুমুক দিলে নিমিষেই যেন দূর হয়ে যায় ক্লান্তি। শুধু কি তাই? কফি কিন্তু ত্বক ও চুলের যত্নেও অনন্য। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ কফি ত্বক উজ্জ্বল ও কোমল রাখে, পাশাপাশি চুলও করে ঝলমলে। জেনে নিন রূপচর্চায় কফি ব্যবহারের কিছু উপায় সম্পর্কে। 



  • কফিতে থাকা অ্যাসিড ত্বকের লোমকূপ খুলে দেয়। এতে ত্বকে জমে থাকা ধুলো পরিষ্কার হয়। ত্বক হয় উজ্জ্বল মসৃণ ও টানটান। ১ চা চামচ কফি পাউডারের সঙ্গে সামান্য পানি ও ১ চা চামচ নারিকেল তেল মেশান। মিশ্রণটি ভালো করে গুলে নিন। ১০ মিনিট ত্বকে রেখে ধুয়ে ফেলুন। ত্বক টানটান হবে। 

  • কফি ত্বকের কোষের পুনঃবৃদ্ধি নিয়ন্ত্রণ করে, কোলাজেন টিসুর সংখ্যা বাড়ায় ও ত্বকের আর্দ্রতা বজায় রাখে। পরিমাণ মতো কফি ও নারকেলের দুধ মিশিয়ে পেস্ট তৈরি করুন। পরিষ্কার ত্বকে মিশ্রণটি লাগান। ভেজা আঙুল দিয়ে চক্রাকারে ম্যাসাজ করুন। আধা ঘণ্টা অপেক্ষা করে ধুয়ে ফেলুন।




  • প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে মধু অতুলনীয়। এছাড়া চুলের গোড়ায় থাকা জীবাণু দূর করতেও সক্ষম এই উপকারী উপাদানটি। ১ টেবিল চামচ কফি গুঁড়ার সঙ্গে ১ টেবিল চামচ মধু মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। চুলের আগা থেকে গোড়া পর্যন্ত মিশ্রণটি লাগিয়ে রাখুন ২০ মিনিট। ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন চুল।

  • সংবেদনশীল ত্বকের জন্য বানিয়ে ফেলতে পারেন কফিস মাস্ক। ত্বকের মরা চামড়া দূর করার পাশাপাশি ত্বকের একদম ভেতরের ময়লা দূর করে কফি ও ওটমিলের ফেসপ্যাক। ১ চা চামচ ওটমিলের সঙ্গে ১ চা চামচ কফি মেশান। এই দুই উপাদানের সঙ্গে মধু মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি ত্বকে ২ মিনিট ম্যাসাজ করুন। কিছুক্ষণ রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

  • ত্বক উজ্জ্বল এবং টানটান করে কফি ও লেবুর ফেসপ্যাক। ২ থেকে  ৩ চা চামচ কফির সঙ্গে লেবুর রস মেশান। মিশ্রণটি ত্বকে কিছুক্ষণ লাগিয়ে রেখে ঠান্ডা পানির ঝাপটায় ধুয়ে ফেলুন। উজ্জ্বল ও সুন্দর ত্বকের জন্য প্রতিদিন ব্যবহার করুন এই ফেসপ্যাক।

  • একটি কাপে চার ভাগের এক ভাগ কফি, একই পরিমাণ চিনি ও ২ টেবিল চামচ এক্সট্রা ভার্জিন অয়েল মিশিয়ে নিন। ত্বক পানিতে ভিজিয়ে মিশ্রণটি ঘষুন ধীরে ধীরে। ১০ মিনিট পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বক নরম ও কোমল হবে। গোসলের সময় ব্যবহার করতে পারেন স্ক্রাবটি। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us