আমদানি–রপ্তানির শতকোটি ডলারের ক্লাবে শীর্ষে এমজিআই, ফিরল বিএসআরএম গ্রুপ

প্রথম আলো প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৪৯

আমদানি-রপ্তানিতে বিলিয়ন বা শতকোটি ডলারের ক্লাবে শীর্ষে রয়েছে মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ বা এমজিআই। এক বছর বিরতি দিয়ে আবার এই ক্লাবে ফিরেছে ইস্পাত খাতের শীর্ষস্থানীয় কোম্পানি বিএসআরএম গ্রুপ। এই ক্লাব থেকে ছিটকে গেছে আর্থিক খাতে লুটপাটের দায়ে ব্যাপকভাবে সমালোচিত এস আলম গ্রুপ। সব মিলিয়ে এবার বিলিয়ন ডলার ক্লাবে জায়গা করে নিয়েছে দেশের আট শিল্প গ্রুপ।


সদ্য বিদায়ী ২০২৩-২৪ অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ড বা এনবিআরের আমদানি ও রপ্তানির তথ্য বিশ্লেষণ করে এই চিত্র পাওয়া গেছে। আর এ তথ্য বিশ্লেষণ করেছে প্রথম আলো। প্রাপ্ত তথ্যের ভিত্তিতে তৈরি ক্রমতালিকা অনুযায়ী, বিলিয়ন বা শতকোটি ডলারের ক্লাবে জায়গা পাওয়া আট শিল্প গ্রুপ হলো যথাক্রমে এমজিআই, আবুল খায়ের গ্রুপ, সিটি গ্রুপ, প্রাণ-আরএফএল, বিএসআরএম গ্রুপ, স্কয়ার গ্রুপ, টি কে গ্রুপ ও বসুন্ধরা গ্রুপ।


গত অর্থবছরে এই আট শিল্প গ্রুপের আমদানি-রপ্তানি বাণিজ্য ছিল ১ হাজার ২২৩ কোটি ডলারের। এর আগে ২০২২-২৩ অর্থবছরে শীর্ষ আট শিল্প গ্রুপের আমদানি-রপ্তানির পরিমাণ ছিল ১ হাজার ৩৬৬ কোটি ডলার। সেই হিসাবে শীর্ষ আটটি শিল্প গ্রুপের সম্মিলিত আমদানি-রপ্তানি আগের অর্থবছরের চেয়ে ১০ শতাংশ কমেছে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us