বাংলাদেশ সহ এশিয়ার ১০ দেশে প্রজননকালীন নারীদের মাঝে স্থূলতার মহামারি

আজকের পত্রিকা প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৯:৩৪

এশিয়ার প্রজনন বয়সী নারীদের মধ্যে স্থূলতার ক্রমবর্ধমান প্রবণতা একটি বড় উদ্বেগের বিষয়। দ্রুত নগরায়ণ এবং জীবনযাত্রার পরিবর্তনের ফলেই এমনটি হচ্ছে বলে একটি গবেষণা প্রতিবেদনে দাবি করা হয়েছে। গবেষকেরা দেখেছেন, বাংলাদেশ সহ কম্বোডিয়া, ভারত, কিরগিজস্তান, মালদ্বীপ, মিয়ানমার, নেপাল, পাকিস্তান, তাজিকিস্তান এবং তিমোর লেসতের মতো এশিয়ার ১০টি দেশে স্থূলতার এই প্রবণতা মহামারি আকার ধারণ করেছে। 


রোববার (২৯ সেপ্টেম্বর) নেচার জার্নালে প্রকাশিত ওই গবেষণাপত্রে ২০০০ থেকে ২০২২ সালের মধ্যে এশিয়ার ১০টি দেশের তথ্য বিশ্লেষণ করে স্থূলতার প্রবণতা এবং এর নেপথ্যে সামাজিক কারণগুলো নিয়ে আলোচনা করা হয়েছে। 


এই সম্পর্কিত একটি সমীক্ষায় গবেষকেরা এশিয়ার দেশগুলোতে ১৫ থেকে ৪৯ বছর বয়সী ৭ লাখ ৪৩ হাজার ৪৯৪ জন নারীর ওজন সহ বিভিন্ন তথ্য পর্যালোচনা করেছেন। এর মাধ্যমে দেশগুলোতে স্থূলতার উল্লেখযোগ্য ঊর্ধ্বমুখী প্রবণতা পাওয়া গেছে। উদাহরণস্বরূপ—পাকিস্তানে স্থূলতার হার ২০১২ সালে যেখানে ১৭.৩ শতাংশ ছিল, ২০১৮ সালে তা বেড়ে ২১.৮ শতাংশ হয়েছে। এই প্রবণতাটি স্বাস্থ্যগত গতিবিদ্যার একটি বিস্তৃত পরিবর্তন নির্দেশ করে। যেখানে স্থূলতা এবং অপুষ্টি সহাবস্থান করে, বিশেষ করে দ্রুত নগরায়ণ হচ্ছে এমন অঞ্চলগুলোতে। 


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us