হার্টের রোগীর চাপ বাড়ছে ঢাকায়, বাড়ছে না চিকিৎসার পরিসর

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৪৭

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের শিশু কার্ডিয়াক ওয়ার্ড-২ এর বি-৭ নম্বর বেডে মায়ের কোলে শুয়ে ছিল ছয় মাস বয়সী শিশু আয়ান। তার মা আসকিনা জানান, আয়ানের জন্মের দুমাস পর হার্টে ছিদ্র ধরা পড়ে। ওষুধ চলছে। চিকিৎসকরা জানিয়েছেন, বয়স এক থেকে দেড় বছর হলে হার্টে অপারেশন করাতে হবে। তাদের বাড়ি কুমিল্লায়। হঠাৎ ছেলের অবস্থা খারাপ হওয়ায় তাকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে নিলে চিকিৎসকরা ঢাকায় পাঠিয়ে দেন। আইসিইউতে তিনদিন রাখার পর আয়ানের অবস্থা এখন কিছুটা ভালো।


দেশে ভয়াবহ আকারে বাড়ছে অসংক্রামক রোগ। বাংলাদেশে মোট মৃত্যুর ৬৩ শতাংশই হয় নানাবিধ অসংক্রামক ব্যাধিতে। এর মধ্যে শুধু হৃদরোগে আক্রান্ত হয়ে বছরে দুই লাখ ৭৩ হাজার মানুষের মৃত্যু হয়। এর অন্যতম কারণ সঠিক সময়ে ব্যয়বহুল এই চিকিৎসা না পাওয়া। রোগটির উন্নত চিকিৎসায় ৮০ শতাংশ রোগীর একমাত্র ভরসা রাজধানীর জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতাল।


চিকিৎসা ব্যবস্থার উন্নতি হলেও দেশে হৃদরোগের চিকিৎসার সুযোগ এখনো খুবই সীমিত। এ রোগের চিকিৎসায় সারাদেশে সরকারিভাবে কার্ডিয়াক ইন্টারভেনশনের ব্যবস্থা রয়েছে মাত্র আটটি মেডিকেল কলেজে। আর বেসরকারিভাবে দুটি হাসপাতালে এ ব্যবস্থা রয়েছে। একই অবস্থা সার্জারির ক্ষেত্রে। ঢাকার বাইরে সরকারিভাবে শুধু একটি মেডিকেল কলেজ এবং বেসরকারিভাবে চারটি হাসপাতালে কার্ডিয়াক সার্জারির ব্যবস্থা রয়েছে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us