দুধের সঙ্গে চিনি খেলে ঘটতে পারে বড় বিপদ

যুগান্তর প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২২:৫৪

দুধ হল একটি সুষম পানীয়। এতে রয়েছে ভিটামিন, খনিজ এবং প্রোটিনের ভাণ্ডার। তাই ৮ থেকে ৮০, সকলকেই নিয়মিত দুধের খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তবে মুশকিল হল, অনেক মানুষ আছেন যারা উপকার পাওয়ার জন্য দুধে চিনি মিশিয়ে খেতে পছন্দ করেন। কিন্তু তারা জানেন না যে, দুধে চিনি মিশিয়ে খেলে উপকার তো মিলবেই না বরং ক্ষতি হবে বেশি। বিশেষ করে শিশুদের দুধ খাওয়ানোর জন্য এতে চিনি মিশিয়ে দেওয়া হয়। মিষ্টি স্বাদের লোভে শিশুরা তখন দুধটুকু খেয়ে নেয়। ফলে উপকারের পরিবর্তে হয় অপকার।


বিশেষজ্ঞরা বলছেন, দুধের মত একটি অত্যন্ত উপকারী পানীয়ের সঙ্গে কোনো মতেই চিনি মিশিয়ে খাওয়া চলবে না। এই ভুলটা করলে আদতে একাধিক জটিল অসুখের ফাঁদে পড়ার আশঙ্কাই বাড়বে।



কেননা, চিনি শরীরের জন্য ক্ষতিকর একটি খাবার। এতে থাকে প্রচুর শর্করা, ফলে চিনি খাওয়ার কারণে দ্রুত ওজন বাড়তে থাকে। সেইসঙ্গে রক্তে জমা হয় অতিরিক্ত ট্রাইগ্লিসারাইডও। যে কারণে বাড়ে ওজন, দেখা দেয় ডায়াবেটিস ও ফ্যাটি লিভারসহ আরও অনেক সমস্যা। জেনে নিন দুধের সঙ্গে চিনি মিশিয়ে খাওয়ার অপকারিতা-


পেটের সমস্যা


দুধে রয়েছে ল্যাকটোজ নামক একটি উপাদান যা কিনা সহজে হজম হতে চায় না। এর ওপর আবার যদি এই পানীয়তে চিনি মেশান, তাহলে তো পুরো হজম প্রক্রিয়ার ওপরই নেতিবাচক প্রভাব পড়বে বলে দাবি করছেন বিশেষজ্ঞরা। আর সেই সুবাদে পিছু নিতে পারে গ্যাস, অ্যাসিডিটি, ডায়ারিয়া থেকে শুরু করে একাধিক জটিল পেটের সমস্যা। 


ফ্যাটি লিভারের সমস্যা বাড়ে


বর্তমানে বেড়ে চলেছে ফ্যাটি লিভারে আক্রান্ত রোগীর সংখ্যা। এ সমস্যায় আক্রান্ত হলে দুধ কম খাওয়ার পরামর্শ দেওয়া হয়। যদি খেতেই হয় তবে একেবারে ফ্যাট ফ্রি দুধ খেতে হবে। এই দুধের সঙ্গে চিনি মিশিয়ে খেলে সমস্যা আরও বাড়তে পারে। তাতে জটিলতা আরও বৃদ্ধি পায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us