শ্রীলঙ্কার তৃতীয় নারী প্রধানমন্ত্রী কে এই হরিণী

আজকের পত্রিকা প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১৯:২৯

নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার দুই দিনের মাথায় নতুন প্রধানমন্ত্রীও পেয়েছে শ্রীলঙ্কা। গতকাল মঙ্গলবার বিজয়ী জোটের সতীর্থ হরিণী অমরসুরিয়াকেই দেশের ১৬তম প্রধানমন্ত্রী হিসেবে বেছে নিয়েছেন নতুন প্রেসিডেন্ট অনুঢ়া কুমারা দিশানায়েকে। এই হিসেবে হরিণী এখন শ্রীলঙ্কার তৃতীয় নারী প্রধানমন্ত্রী। তাঁর আগে দেশটির প্রথম নারী প্রধানমন্ত্রী ছিলেন সিরিমাভো বন্দরনায়েকে। পরবর্তীকালে সিরিমাভোর কন্যা চন্দ্রিকা কুমারাতুঙ্গাও শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী হয়েছিলেন। 


৫৪ বছর বয়সী নতুন প্রধানমন্ত্রী হরিণী অমরসুরিয়া একজন শিক্ষাবিদ-রাজনীতিবিদ। শ্রীলঙ্কার একজন বিশিষ্ট মানবাধিকার কর্মী তিনি। পাশাপাশি তিনি নতুন প্রেসিডেন্টের দল জেভিপির সঙ্গে জোটবদ্ধ এনপিপির শীর্ষস্থানীয় নেতা। 


ইকোনমিক টাইমসের এক প্রতিবেদন বলা হয়েছে, হরিণী অমরসুরিয়ার সঙ্গে ভারতের একটি সংযোগ রয়েছে। ১৯৯০-এর দশকের শুরুর দিকে তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন। ১৯৯১ থকে ১৯৯৪ সালের মধ্যে দিল্লি বিশ্ববিদ্যালয়ের হিন্দু কলেজ থেকে সমাজবিজ্ঞানে স্নাতক হন হরিণী। এই কলেজে তাঁর ব্যাচমেট ছিলেন বলিউড পরিচালক নলিন রাজন সিং। বিশ্ববিদ্যালয় জীবনের স্মৃতিচারণা করতে গিয়ে হরিণী সম্পর্কে নলিন রাজন সিং বলেন, ‘তাঁকে অস্পষ্টভাবে মনে পড়ে। তবে কলেজ উৎসব এবং বিতর্কগুলোতে তাঁর সক্রিয় অংশগ্রহণের কথা এখনো মনে আছে। তাঁকে প্রধানমন্ত্রী হতে দেখা সত্যিই আশ্চর্যজনক।’ 


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us