শিল্পপ্রেমে অনন্য দম্পতির ধূসর কর্মকাণ্ড

বণিক বার্তা প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯:১৮

দেশ-বিদেশের শিল্পকর্ম নিয়ে নিয়মিত বিরতিতে আয়োজন হচ্ছে ‘ঢাকা আর্ট সামিট’। এতে অংশ নিচ্ছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিল্পী, বোদ্ধা, শিল্পরসিক ও সংগ্রাহক। এটি আয়োজন করছে সামদানী আর্ট ফাউন্ডেশন, যার কর্ণধার রাজীব ও নাদিয়া সামদানী দম্পতি। তাদের নিজেদের শিল্পকর্ম সংগ্রহের তালিকাটি বেশ ঈর্ষণীয়। বাংলাদেশের চিত্রশিল্পী এসএম সুলতানের চিত্রকর্ম থেকে শুরু করে অধুনাকালের কোরীয় ভাস্কর হেগুয়ে ইয়াংয়ের শিল্পকর্মও আছে এ তালিকায়।


শুধু শিল্পকর্ম সংগ্রাহক নয়, সরবরাহকারী হিসেবেও সাম্প্রতিক সময় আলোচনায় এসেছেন রাজীব সামদানী। ৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদচ্যুতির পর তার ছোট বোন শেখ রেহানার গুলশানের বাড়িতে অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনা ঘটে। সে সময় সেখান থেকে বেশকিছু মূল্যবান শিল্পকর্ম লুট হওয়ার ঘটনাও ঘটে। বলা হয়, এসব শিল্পকর্ম মূলত রাজীব সামদানীর সরবরাহ করা। 


সিটি ব্যাংকের সাবেক পরিচালক রাজীব সামদানী গত এক যুগে দেশ-বিদেশের শিল্পকর্ম বোদ্ধা ও রসিকদের কাছে ব্যাপক পরিচিতি পেয়েছেন। জানা যায়, যুক্তরাজ্যের টেট গ্যালারি বেশ কয়েকটি কমিটির মাধ্যমে বিশ্বজুড়ে চিত্র ও শিল্পকর্ম সংগ্রহ করে থাকে। ২০১২ সালে প্রতিষ্ঠানটি দক্ষিণ এশিয়া অধিগ্রহণ কমিটি (এসিসি) প্রতিষ্ঠা করে। এ কমিটির সহপ্রতিষ্ঠাতা ছিলেন রাজীব সামদানী ও লেখা পোদ্দার। পরে নাদিয়া সামদানীও এ কমিটিতে যুক্ত হন। ২০১২ সালেই সামদানী আর্ট ফাউন্ডেশনের উদ্যোগে বাংলাদেশে প্রথমবারের মতো ঢাকা আর্ট সামিট অনুষ্ঠিত হয়। দ্য আর্ট নিউজপেপার ডটকমের তথ্য বলছে, রাজীব সামদানী যুক্তরাজ্যের প্যারাসল ইউনিট ও ডেলফিনা ফাউন্ডেশন, যুক্তরাষ্ট্রের নিউ মিউজিয়াম, সুইজারল্যান্ডের কুনসথ্যালে বাসেল এবং দুবাইয়ের আলসারকেল এভিনিউর সাংস্কৃতিক কমিটির সঙ্গে সংশ্লিষ্ট। এগুলোর সবই শিল্প ও চিত্রকর্ম সম্পর্কিত প্রতিষ্ঠান।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us