ক্লান্ত লাগে? জেনে নিন ৫ কারণ

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২৪, ১৩:২৯

ক্লান্তি অনেক কারণেই হতে পারে, তবে সবচেয়ে উপেক্ষিত কারণগুলোর মধ্যে একটি হলো পুষ্টির অভাব। শরীরের সর্বোত্তমভাবে কাজ করার জন্য ভিটামিন এবং খনিজের ভারসাম্য প্রয়োজন। শরীরের জন্য প্রয়োজনীয় সব ধরনের পুষ্টি না থাকলে ক্লান্তি আসে এবং কাজ করার শক্তি পাওয়া যায় না। আপনার সঙ্গেও কি এমনটা ঘটছে? এমনকী সারারাত ভালো ঘুমের পরেও সকালে উঠে ক্লান্ত লাগে? তাহলে জেনে নিন এর কারণ-


১. আয়রনের ঘাটতি


শরীরের অক্সিজেন আয়রনের মাধ্যমে সর্বত্র বহন করা হয়। আয়রনের ঘাটতি হলে লোহিত রক্তকণিকা পেশী এবং টিস্যুতে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ করতে পারে না। এটি দুর্বল এবং জীর্ণ করে দেয়। নারীর মধ্যে আয়রনের ঘাটতি বেশি দেখা যায়, বিশেষ করে যাদের পিরিয়ড বেশি হয়। আয়রনের ঘাটতির কারণে দেখা দিতে পারে অ্যানিমিয়া। যা ক্লান্তি, হালকা মাথা ব্যথা এবং শ্বাসকষ্ট হিসেবে প্রকাশ পায়।



২. ভিটামিন ডি এর অভাব


ভিটামিন ডি শক্তি নিয়ন্ত্রণ এবং মেজাজে ভারসাম্য রাখতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি পর্যাপ্ত না হলে আপনি ক্লান্ত বোধ করতে পারেন। যেহেতু সূর্যালোক ভিটামিন ডি-এর একটি প্রধান উৎস, তাই যারা বেশির ভাগ সময় ঘরে কাটান তাদের ভিটামিন ডি এর অভাবের ঝুঁকি থাকে। ভিটামিন ডি এর ঘাটতি হলে তা ক্লান্তি এবং পেশীর দুর্বলতার কারণ হতে পারে। চর্বিযুক্ত মাছ এবং ফোর্টিফাইড দুধের মতো খাবার সহ পরিপূরক গ্রহণ করলে তা শক্তির মাত্রা উন্নত করতে সাহায্য করতে পারে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us