২০২৬ সালের আগে চালু হবে না ঢাকা বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল

ডেইলি স্টার প্রকাশিত: ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২১:১৩

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল ব্যবহার করতে যাত্রীদের আরও অন্তত দেড় বছর অপেক্ষা করতে হবে। কেননা, বিমানবন্দর কর্তৃপক্ষ এখনও অত্যাধুনিক টার্মিনালটি পরিচালনার রূপরেখা তৈরি করতে পারেনি।


তৃতীয় টার্মিনালের প্রায় ৯৮ শতাংশ কাজ শেষ হয়েছে বলে জানিয়েছেন গত ৯ আগস্ট দায়িত্ব পাওয়া বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (সিএএবি) চেয়ারম্যান মো. মনজুর কবির ভূঁইয়া।


কাজ প্রায় শেষ হলেও আগের পরিকল্পনা অনুযায়ী অক্টোবরে যাত্রীদের জন্য টার্মিনাল চালু করা সম্ভব হবে না বলে জানান তিনি।


সিএএবির সদ্য সাবেক চেয়ারম্যান সাদিকুর রহমান চৌধুরী জানান, দেরির কারণ হচ্ছে, টার্মিনাল পরিচালনার জন্য ভেন্ডর সুপারিশ ও তাদের জন্য শর্ত নির্ধারণে যে পরামর্শক প্রতিষ্ঠানকে দায়িত্ব দেওয়া হয়েছে তারা এখনো প্রতিবেদন জমা দেয়নি।



তৃতীয় টার্মিনালের পরিচালনা ও রক্ষণাবেক্ষণের বিষয়ে ট্রানজেকশন অ্যাডভাইসরি সার্ভিসের জন্য গত বছরের সেপ্টেম্বরে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ অথরিটি বিশ্বব্যাংক গ্রুপের প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের (আইএফসি) সঙ্গে চুক্তি সই করে।


ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ সরকার সরকারি-বেসরকারি অংশীদারিত্বের অধীনে একটি জাপানি কনসোর্টিয়ামের মাধ্যমে তৃতীয় টার্মিনাল পরিচালনা ও রক্ষণাবেক্ষণের নীতিগত সিদ্ধান্ত নিয়েছিল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us