আপনিও কি মানুষ চিনতে ভুল করেন? জেনে নিন সহজ ৭ উপায়

প্রথম আলো প্রকাশিত: ২৯ আগস্ট ২০২৪, ১৩:৪৪

জীবনের বিভিন্ন ধাপে প্রতিনিয়ত আমরা বিভিন্ন মানুষের সঙ্গে সম্পর্কের বন্ধনে জড়াই। কিছু কিছু সম্পর্ক আপনার সারা জীবনের সম্পদ হয়ে থাকে। আবার কিছু সম্পর্ক দিনশেষে ঠকায়, রেখে যায় অবিশ্বাস আর মানসিক ট্রমা। অনেককেই আফসোস করে বলতে শোনা যায়, ‘ইশশ, লোকটা যে এমন, যদি আগে বুঝতাম!’ যদি আগেই একটা মানুষের চরিত্র সম্পর্কে ধারণা পাওয়া যায়, সেটি হয়তো আপনাকে ভবিষ্যতে কোনো অঘটন থেকে বাঁচিয়ে দিতে পারে। মানুষকে কি কখনো শতভাগ চেনা যায়? উত্তর হলো, না। একটা মানুষকে কখনোই পুরোপুরি বুঝে উঠতে পারবেন না। এমনকি নিজের ক্ষেত্রেও সেটি সম্ভব নয়। তবে কিছু বিষয় থেকে একটা মানুষের সম্পর্কে আপনি সহজেই ধারণা পেতে পারেন।



১. একসঙ্গে ভ্রমণ


একটা মানুষের সঙ্গে ভ্রমণ করলে আপনি সেই মানুষটার সম্পর্কে সম্যক ধারণা পেতে পারেন। তাঁর অভ্যাস, জীবনযাপন, পছন্দ–অপছন্দ, অর্থনৈতিক অবস্থা, রুচি, কঞ্জুস নাকি হাতখোলা—ইত্যাদি সম্পর্কে প্রাথমিক ধারণা মিলবে।


২. টাকা ধার


একটা মানুষের সঙ্গে সম্পর্কের মাঝে যখনই ‘অর্থ’ বিষয়টি চলে আসে, তখন ওই মানুষটি প্রকৃতপক্ষে কেমন, তা বোঝা অনেকটাই সহজ হয়ে যায়। মনে করুন, আপনার একজন ধনী বন্ধু আছে। তবে আর্থিক সংগতি থাকা সত্ত্বেও সে আপনার বা দেশের মানুষের দুর্দিনে পাশে দাঁড়াল না। তাহলে সে কেমন বন্ধু? কেমন মানুষ? একটা মানুষের সঙ্গে ব্যবসা শুরু করলেও সময়ের সঙ্গে তাঁর প্রকৃত চরিত্র বের হয়ে আসে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us