বজ্রপাতে মৃত্যু রোধে ১৩২১ কোটি টাকা চেয়ে মিললো ১০০ কোটি!

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১৩ আগস্ট ২০২৪, ১৩:১১

দেশে বজ্রপাতে মৃত্যু বেড়েই চলেছে। বজ্রপাত প্রতিরোধে এরই মধ্যে কয়েকশ কোটি টাকা খরচ করেছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। যদিও আশানুরূপ কোনো ফল মেলেনি। নতুন একটি প্রকল্পে ১ হাজার ৩২১ কোটি টাকার ব্যয় প্রস্তাব করেছিল দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর। সব বিবেচনা করে মাত্র ১০০ কোটি টাকা দিতে সম্মত হয়েছে পরিকল্পনা কমিশন।



‘দেশের অধিক বজ্রপাতপ্রবণ ১৫টি জেলায় বজ্রপাতের ফলে প্রাণহানি রোধে বজ্রনিরোধক ব্যবস্থা গ্রহণ’ প্রকল্পের আওতায় ঘটেছে এমনটি। সম্প্রতি পরিকল্পনা কমিশনের প্রকল্প মূল্যায়ন কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।


পরিকল্পনা কমিশন জানায়, বজ্রনিরোধক দণ্ড পাশাপাশি অবস্থিত অন্য ভবন/স্থাপনার চেয়ে উঁচুতে স্থাপন করতে হবে। বজ্রনিরোধক দণ্ড স্থাপনের ধারণাটি এদেশের প্রেক্ষাপটে তুলনামূলকভাবে নতুন হওয়ায় আপাতত: পাইলটিং আকারে অধিক ঝুঁকিপূর্ণ জেলাসমূহে স্থাপন করাই সমীচীন হবে। সেক্ষেত্রে প্রস্তাবিত ১৫টি জেলা নির্ধারণ করে প্রকল্পের প্রাক্কলিত ব্যয় সর্বোচ্চ ১০০ কোটি টাকার মধ্যে সীমিত রেখে দুই বছর মেয়াদ নির্ধারণ করে ডিপিপি (উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা) পুনর্গঠন করতে হবে। ডিপিপি পুনর্গঠন করে পুনরায় প্রকল্প পরিকল্পনা কমিশনে পাঠানোর সুপারিশ করেছে কমিশন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us