যে কারণে কোটা ব্যবস্থা থাকা জরুরি

জাগো নিউজ ২৪ ড. মিল্টন বিশ্বাস প্রকাশিত: ১২ জুলাই ২০২৪, ১৮:২৯

বাংলাদেশের খ্রিষ্টান সমাজের প্রতিনিধি হিসেবে আমি মনে করি এই ধর্ম বিশ্বাসী শিক্ষিত জনগোষ্ঠীর জন্য সরকারি চাকরিতে কোটা সুবিধা থাকা দরকার। কারণ স্বাধীনতার ৫৪ বছরে খ্রিষ্টান সমাজের কোনো ব্যক্তিকে পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য, ট্রেজারার করা হয়নি। এমনকি হাতে গোনা কয়েকজন অধ্যাপক রয়েছেন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজে। যদিও এদেশের মিশনারি স্কুল-কলেজগুলো শত বছর যাবৎ শিক্ষা বিস্তারে কাজ করে চলেছে, তবু নিজেদের সমাজের উচ্চশিক্ষিত জনগোষ্ঠীর সংখ্যা কম হওয়ার কারণই হলো সরকারি পৃষ্ঠপোষকতার অভাব। সরকারি চাকরিতে খ্রিষ্টান সমাজের জন্য কোটা সুবিধা থাকলে এই সমাজে উচ্চশিক্ষা গ্রহণ ও প্রতিযোগিতামূলক পরীক্ষার মধ্য দিয়ে কর্মে নিয়োজিত হওয়ার উৎসাহ বৃদ্ধি পেত। যেহেতু এ ধর্মবিশ্বাসীর ১০ লাখ জনগোষ্ঠী সরকারি চাকরিতে কোনো অর্থেই সুযোগ-সুবিধা পায় না সেজন্য পিছিয়ে পড়েছে আমাদের খ্রিষ্টান সমাজ। আশ্চর্য হলো ব্রিটিশ আমলের সেন্সাস রিপোর্টগুলো পর্যালোচনা করে দেখা যায় সেখানেও এই ধর্মবিশ্বাসীদের কোনো আলাদা সুযোগ-সুবিধা কখনো প্রদান করা হয়নি। বরং ক্ষমতা টিকিয়ে রাখার জন্য ব্রিটিশরা হিন্দু-মুসলিম জনগোষ্ঠীর জন্য বেশি চিন্তা করেছে এবং সমকালে নানা ধরনের ব্যবস্থাও গ্রহণ করেছিল। এজন্য সেন্সাসগুলোতে অনগ্রসর জনগোষ্ঠী, অবহেলিত-অস্পৃশ্য পরিবার, নিম্নবর্গ ইত্যাদির পরিসংখ্যান লিপিবদ্ধ করা হতো। ভারতের রাজনীতিতে তপসিলি চেতনা ও অধিকার গুরুত্বপূর্ণ হয়ে উঠে। তফসিলি জাতি (এসসি) ও তফসিলি জনজাতি (এসটি) হচ্ছে সরকারিভাবে স্বীকৃত ভারতের সবচেয়ে সুবিধাবঞ্চিত আর্থসামাজিক জনগোষ্ঠী। আর তাদের জন্য সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা রয়েছে। কিন্তু সেখানেও খ্রিষ্টান সমাজের জন্য কোনো ব্যবস্থা না থাকায় জাতীয় পর্যায়ে ওই ধর্মবিশ্বাসীদের বিচরণ একেবারেই হাতে গোনা। কথা বলছিলাম বাংলাদেশের খ্রিষ্টান সমাজ নিয়ে। প্রকৃতপক্ষে উপজাতি জনগোষ্ঠীর দিকে তাকিয়ে আমরা নিজেরাই নিজেদের কথা ভেবে হতাশায় নিমজ্জিত হই। চাকমা, বড়ুয়া প্রভৃতি বৌদ্ধ ধর্মাবলম্বী জনগোষ্ঠীর মধ্যে রয়েছে উপাচার্য, সরকারি আমলা এবং বিপুল সংখ্যক পুলিশ ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারী। পক্ষান্তরে খ্রিষ্টান সমাজের শূন্যতায় ব্যাপ্ত চরাচর। সরকারি চাকরিতে খ্রিষ্টান জনগোষ্ঠীর জন্য কোটা ব্যবস্থা জরুরি হয়ে উঠেছে।


আর এসব বিবেচনায় চলমান কোটা বাতিলের আন্দোলনকে আমরা সমর্থন করতে পারি না। বরং কোটা সংখ্যা আরো বৃদ্ধি করা জরুরি বলে মনে করি। শেখ হাসিনা সরকার ২০১৮ সালে কোটা ব্যবস্থা বাতিল করে ভুল করেছিল। কারণ সরকার প্রধান শেখ হাসিনার কথা থেকেই আমরা জানতে পেরেছি, কোটা ব্যবস্থা তুলে দেওয়ার ফলে নারী কর্মকর্তা-কর্মচারীর সংখ্যা কমে গেছে। কোনো কোনো সুবিধাবঞ্চিত জেলার কেউ-ই চাকরি পায়নি। পত্রিকায় প্রকাশিত এক পরিসংখ্যান চিত্র এরকম-কোটা ব্যবস্থা রদের পর পর বিসিএস(পুলিশ)-এ নারী কর্মকর্তা ও জেলাভিত্তিক কোটার বর্তমান অবস্থা হলো- কোটাভিত্তিক নিয়োগ ৩৮ ব্যাচ পর্যন্ত বহাল ছিলো। কিন্তু ৪০ ও ৪১ ব্যাচ নিয়োগে কোনো কোটা ছিলো না। কোটা বাতিলের পর বিসিএস পুলিশে নারীদের নিয়োগের সংখ্যা কমে আসতে শুরু করে। তাছাড়া ৪০ ব্যাচে ২৪টি জেলা ও ৪১ ব্যাচে ১৮টি জেলা থেকে কোন কর্মকর্তা নিয়োগ লাভ করে নি। নারী কোটা সংক্রান্ত আনুষঙ্গিক তথ্যাদি হচ্ছে-৪০ ব্যাচের সুপারিশকৃত মোট সংখ্যা ৫৭৪ জনের মধ্যে নারী সুপারিশকৃত ১২১ জন। যা মোট সুপারিশকৃত সংখ্যার ২১.০৮%। ৪১ ব্যাচে সুপারিশকৃত মোট সংখ্যা ৮১৬ জনের মধ্যে নারী সুপারিশকৃত ১৭৩ জন। যা মোট সুপারিশকৃত সংখ্যার ২১.২০%। ৪৩ ব্যাচের সুপারিশকৃত মোট সংখ্যা ৬৪৫ জনের মধ্যে নারী সুপারিশকৃত ১১০ জন। যা মোট সুপারিশকৃত সংখ্যার ১৭.০৫%। এ তথ্য সাধারণ ক্যাডার সংক্রান্ত, যা কোটার প্রভাব বা অভিঘাত সম্পর্কে একটি সাধারণ ধারণা দেয়। অথচ ৩৮ ব্যাচের সকল ক্যাডারের সুপারিশকৃত কর্মকর্তার সংখ্যা ছিল ২২০৪, নারী সুপারিশকৃত ৫৭৮, যা মোট সুপারিশকৃতের ২৬.৮৭%। ৩৭ ব্যাচের সকল ক্যাডারের সুপারিশকৃত কর্মকর্তার সংখ্যা ছিল ১৩১৩, নারী সুপারিশকৃত ৩০৯ জন। যা মোট সুপারিশকৃতের ২৪.৭৩%। ৩৬ ব্যাচের সকল ক্যাডারের সুপারিশকৃত কর্মকর্তার সংখ্যা ছিল ২৩২৩, নারী সুপারিশকৃত ৫৮৪ জন। যা মোট সুপারিশকৃতের ২৫.৮৯%।


উল্লেখ্য, কোটা পদ্ধতি বাতিল হয় ৪০ বিসিএস থেকে। কোটাযুক্ত সর্বশেষ ব্যাচ ছিল বিসিএস ৩৮ ব্যাচ। ২০২০ সালের পর পুলিশের চাকরিতে কোটা না থাকায় মাত্র চার জন নারী অফিসার সুযোগ পেয়েছে, আর ফরেন সার্ভিসে মাত্র দুইজন নারী প্রার্থী সুযোগ পেয়েছে। ২৩ টি জেলায় একজনও পুলিশের চাকরি পায় নি। অন্যদিকে ৫০ টি জেলায় নারীরা চাকরির ক্ষেত্রে কোন সুযোগ পায়নি। যখন কোটা পদ্ধতি ছিল নারীদের চাকরিপ্রার্থী কম বেশি ২৬ পার্সেন্ট এর উপরে চাকরি পেয়েছিল। কোটা তুলে দেওয়ার ফলে এই চাকরি প্রাপ্তি কোন কোন বছর ১৯ পার্সেন্টে নেমে এসেছে। একমাত্র মেডিকেলে ডাক্তারদের চাকরি ক্ষেত্রে মেয়েরা কিছুটা অবস্থান ধরে রাখতে পেরেছে।


২০১৮ সালে যারা কোটাবিরোধী আন্দোলনে নেতৃত্ব দিয়েছিল তারা কেউই পাবলিক সার্ভিস কমিশনের পরীক্ষায় বা প্রিলিমিনারিতেও যোগ দেয় নি। তাহলে ২০১৮ সালের মতো ২০২৪ সালে এসে তাদের এই আন্দোলনের উদ্দেশ্য খুঁজে বের করতে হবে আমাদের। এ দেশে যে কোন চাকরি সর্বপ্রথম মুক্তিযোদ্ধা পরিবার সন্ত্রাস-সন্ততি নাতি-নাতনীকে অগ্রাধিকার দিতে হবে। মুক্তিযোদ্ধা পরিবার মেধাবী না, মেধাবী হল রাজাকারের নাতি পুতিরা? আন্দোলনকারী কেন পিএসসি-এর পরীক্ষা দিল না, অংশগ্রহণ করলো না? জবাব তাদের দিতে হবে। ৩০% কোটা অবশ্যই থাকতে হবে। অগ্রাধিকার পাবে মুক্তিযোদ্ধা পরিবার, তারা চাকরি পাবে আগে। যোগ্য কাউকে না পাওয়া গেলে কিংবা যদি না থাকে কেউ তাহলে বাকি যা থাকবে অন্যরা পাবে। এভাবেই কোটা ব্যবস্থা প্রচলিত থাকবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us