চকলেট সব সময় মিষ্টি ছিল না

আজকের পত্রিকা প্রকাশিত: ০৭ জুলাই ২০২৪, ২২:০৩

আমাদের এই বিশ্বে প্রতি বছর ৭০ লাখ মেট্রিক টন চকলেট খাওয়া হয়। চকলেট ভালোবাসেন এমন অনেকেরও হয়তো বিষয়টি জানা ছিল না! আজ ৭ জুলাই বিশ্ব চকলেট দিবসে থাকছে চকলেট নিয়ে মজার সব তথ্য। 


চকলেট প্রথম আবিষ্কৃত হয় কখন
লাতিন আমেরিকায় বুনো কোকো গাছ জন্মাত বহু আগে থেকেই। খ্রিষ্টপূর্ব ১৯০০ সালের দিকেও মেক্সিকোতে চকলেট ব্যবহারের প্রমাণ পাওয়া গেছে। এটি পরিচিত ছিল কাকাওয়া নামে।


এক সময় মুদ্রা হিসেবে ব্যবহার হতো ‘চকলেট’
চকলেট তৈরি হয় কোকো বীজ থেকে। মায়ানদের সময় কোকো বীজ ব্যবহার করা হতো মুদ্রা হিসেবে। সোনার গুঁড়ার চেয়েও বেশি মূল্যবান বলে মনে করা হতো তখন একে। কোকো বা কোকোয়া বীজের মূল্য নিয়ন্ত্রণে রাখতে, কোকো গাছের চাষ সীমাবদ্ধ ছিল। 


চকলেট সব সময় শক্ত ও মিষ্টি ছিল না
১৮৪৭ সাল পর্যন্ত চকলেট একটু তিতকুটে স্বাদের তরল হিসেবে পান করা হতো। ব্রিটিশ চকলেট কোম্পানি ফ্রাই অ্যান্ড সন্স কোকো মাখন, চিনি এবং তরল চকলেট একত্রিত করার পরে একটু শক্ত ধরনের ‘চকলেট খাওয়ার’ ধারণাটার চল শুরু করে। এটি মসৃণ নয়, বরং একটু দানাদার ছিল। তবে এ ধরনের চকলেট এখনো অনেকের পছন্দ।


মিল্ক চকলেট যেভাবে এল
মিল্ক চকলেট তৈরির একটি আদর্শ রেসিপি দাঁড় করাতে সময় লাগে আট বছর। ড্যানিয়েল পিটার নামের এক সুইস চকলেট প্রস্তুতকারক এবং উদ্যোক্তা মিল্ক চকলেটের জন্য একটি কার্যকর রেসিপি তৈরি করতে দীর্ঘ আট বছর ব্যয় করেন। ১৮৭৫ সালের আগে পর্যন্ত তিনি বুঝতে পারেননি কনডেন্সড মিল্ক অর্থাৎ ঘন দুধই তাঁর সমস্যার সমাধান । আমাদের ভাগ্য ভালো ড্যানিয়েল হাল ছেড়ে দেননি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us