চুল ঘন, কালো ও মজবুত করে এই ১০ খাবার

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ৩০ জুন ২০২৪, ১৮:৫৪

চুল পড়ে যাওয়ার সমস্যা রাতারাতি বন্ধ হয়ে যায় না। এজন্য প্রয়োজন সঠিক যত্ন, সুস্থ জীবনধারা ও সুষম খাদ্যাভ্যাস। চুল প্রাকৃতিকভাবেই মজবুত, কালো ও ঘন করতে চাইলে নির্দিষ্ট কিছু খাবার পাতে রাখার পরামর্শ দেন চিকিৎসক তানজিম জারা। জেনে নিন সেগুলো কী কী। 



  • বাদাম খান নিয়মিত। চিনা বাদাম, কাঠ বাদাম, কাজু বাদাম, পেস্তা বাদাম, আখরোটে আছে স্বাস্থ্যকর ফ্যাট। বিশেষ করে ওমেগা ৬ ফ্যাট রয়েছে বাদামে যা চুলের গোড়া শক্ত রাখতে সাহায্য করে। এই ফ্যাটটি আমাদের শরীর জিন থেকে তৈরি করতে পারে না। এই ফ্যাটের অভাবে আমাদের চুল পড়ে যায়। তাই প্রতিদিনের নাস্তায় কিছু বাদাম রাখতে পারেন। তবে বেশি পরিমাণে খাবেন না। বেশি খেলে ওজন বেড়ে যেতে পারে।

  • হলুদ ও কমলা রঙের সবজি এবং ফল রাখুন পাতে। যেমন গাজর, পেঁপে, মিষ্টি কুমড়া, মিষ্টি আলু, আমে রয়েছে ভিটামিন এ। চুলের ফলিকল অর্থাৎ যেখান থেকে চুল বড় হয় সেটা কাজ করার জন্য এই ভিটামিনের প্রয়োজন। 

  • তৈলাক্ত মাছ খান বেশি করে। সামুদ্রিক মাছের পাশাপাশি দেশি মাছ যেমন ইলিশ, কৈ, চাপিলা, মলাতেও ওমেগা থ্রি ফ্যাট রয়েছে। এগুলো চুল ঘন ও কালো করতে সহায়তা করে। পাশাপাশি প্রোটিনের ভালো উৎস মাছ। 

  • চুল ভালো রাখার জন্য ডিম খান অবশ্যই। আমাদের চুল প্রায় পুরোটাই প্রোটিনের তৈরি। খাবারে প্রোটিনের অভাব হলে চুল পড়ে যায়। ডিম প্রোটিনের দারুণ উৎস। প্রোটিনের পাশাপাশি এতে মেলে বায়োটিন, সেলেনিয়াম ও ভিটামিন বি ১২। এগুলো চুল ঘন, কালো ও সুন্দর রাখতে সাহায্য করে।

  • পালং শাক চুলের ভেতর থেকে পুষ্টি জোগায়। এতে চারটি গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান রয়েছে। এগুলো হচ্ছে ভিটামিন এ, ভিটামিন সি, আয়রন ও ফলিক। এগুলো সবই আমাদের সুন্দর চুলের জন্য জরুরি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us