শিশুর হাড় ভালো রাখে যে ৫ খাবার

ঢাকা পোষ্ট প্রকাশিত: ১৩ এপ্রিল ২০২৪, ১৩:১৫

শিশুর সুস্থভাবে বেড়ে ওঠার জন্য তার হাড়ের যত্ন নেওয়া জরুরি। এক্ষেত্রে তার খাবারের প্রতি যত্নশীল হতে হবে। কিন্তু বেশিরভাগ শিশুই মুখরোচক ও অস্বাস্থ্যকর খাবার খাওয়ার দিকে বেশি মনোযোগী হয়। প্রায় সব শিশুই ফাস্টফুড জাতীয় খাবার খেতে বেশি ভালোবাসে। কিন্তু এ ধরনের খাবারে কোনো পুুষ্টি থাকে না। তাই শিশুর হাড়ের জন্য প্রয়োজনীয় পুষ্টিকর খাবার খেতে দিতে হবে। কিছু খাবার রয়েছে যেগুলো এক্ষেত্রে উপকারী। চলুন জেনে নেওয়া যাক-


দুগ্ধজাত পণ্য
দুগ্ধজাত দ্রব্য যেমন দুধ, পনির এবং দই ক্যালসিয়াম, প্রোটিন এবং স্বাস্থ্যকর ফ্যাট সমৃদ্ধ, যা হাড়ের বৃদ্ধি এবং শক্তির জন্য অপরিহার্য। আপনার শিশুর ডায়েটে দুগ্ধজাত খাবার যোগ করার সবচেয়ে সহজ উপায় হলো তাকে স্মুদি, শেক, দই দেওয়া সালাদ, স্যান্ডউইচ এবং মধু মিশ্রিত দই খেতে দেওয়া।


সবুজ শাক
গাঢ় পাতাযুক্ত সবুজ শাক যেমন পালং শাক, মেথি শাক, সরিষা শাক ইত্যাদি ক্যালসিয়াম, ভিটামিন কে, ম্যাগনেসিয়াম এবং ফাইবারের একটি চমৎকার উৎস। যা পর্যাপ্ত পুষ্টি দেয়। সেইসঙ্গে সামগ্রিক স্বাস্থ্য, বিপাকীয় হার বাড়ায় এবং হাড়ের স্বাস্থ্যকে শক্তিশালী করে এবং জীবনীশক্তি উন্নত করে। আপনার শিশুকে শাক-সবুজ খাওয়ানোর একটি সহজ উপায় হলো পাস্তা, পিৎজা, পানীয়, স্যান্ডউইচের এগুলো যোগ করা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us