You have reached your daily news limit

Please log in to continue


ইরান-ইসরায়েল দ্বন্দ্ব: সংঘাতের শঙ্কা বাড়ছে

সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেটে ইসরায়েলের হামলার জেরে দুই দেশের মধ্যে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে। এই হামলায় ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোরের (আইআরজিসি) জ্যেষ্ঠ কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদি নিহত হওয়ার পর ইসরায়েলে হামলার আশঙ্কা জোরদার হয়েছে। এর জেরে ইসরায়েল তার প্রতিরক্ষা বাহিনীর সব যোদ্ধা ইউনিটের ছুটি সাময়িকভাবে স্থগিত করেছে। সেই সঙ্গে জোরদার করেছে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা। খবর গার্ডিয়ানের।

এ ছাড়া জেরুজালেম পোস্টের গতকাল শুক্রবারের খবরে বলা হয়েছে, হামলার ঝুঁকি থাকায় ২৮টি দেশে দূতাবাস ও কনস্যুলেট সাময়িকভাবে বন্ধ রেখেছে ইসরায়েল।

ইসরায়েলের ওই হামলায় জাহেদি ছাড়াও নিহত হন অন্তত ১০ জন। তাঁদের মধ্যে ইরানের আরেক জেনারেলসহ ওই বাহিনীর ছয় সদস্য আছেন। জাহেদিকে গতকাল ইরানে সমাধিস্ত করা হয়েছে। বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, তেহরানে এই আইআরজিসি কর্মকর্তাকে শ্রদ্ধা জানানো হয়। এতে হাজারো মানুষ জড়ো হন। এই অনুষ্ঠানে আইআরজিসির প্রধান জেনারেল হোসেইন সালামি বলেন, এই ঘটনার মূল্য ইসরায়েলকে দিতে হবে। তিনি আরও বলেন, ইরানের সাহসী লোকজন অবশ্যই ইহুদিবাদী রাষ্ট্রকে শাস্তি দেবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন