You have reached your daily news limit

Please log in to continue


কোরবানিকে সামনে রেখে কম খরচে স্বাস্থ্যসম্মতভাবে গরু মোটাতাজা করবেন যেভাবে

গত বছর কোরবানির ঈদে প্রায় ১ কোটি ২৫ লাখ পশু কোরবানি হয়েছে। তাই এ বছরে আসন্ন কোরবানি ঈদে প্রায় দেড় কোটি পশুর চাহিদা হতে পারে। গরু মোটাতাজা করে বিক্রি করা লাভজনক। অল্প সময়ে অল্প পুঁজিতে গরু মোটাতাজা করে বেকারত্ব ও দারিদ্র্য দূর করা যায়।

যদি ৩ মাস মেয়াদি মোটাতাজাকরণ প্রক্রিয়া হাতে নেওয়া হয় তাহলে ৩ মাস সময় হাতে রেখে এর আগের ১ মাসের মধ্যে গরু নির্বাচন করে ফেলতে হবে। আসন্ন কোরবানিতে কেউ যদি গরু মোটাতাজাকরণ প্রক্রিয়া করতে চায় তাহলে রোজার ঈদের আগের সময়টাতে গরু কিনতে হবে।

গরু কেনার ক্ষেত্রে অবশ্যই গরুর রং লাল বা কালো যেটা গ্রাহকেরা খুবই পছন্দ করে তার দিকে খেয়াল রাখতে হবে। গরুর বয়স হতে হবে ২-২.৫ বছর। উল্লেখ্য গরুর বয়স ন্যূনতম ২ বছর হলে সেটি কোরবানির জন্য উপযুক্ত বলে বিবেচিত হয়। এ ক্ষেত্রে গরুর দাঁত দেখে বয়স যাচাই করে নিতে হয়।

গরুর মুখের নিচের পাটিতে যদি দুধ দাঁতের পাশাপাশি সামনে অন্তত দুটি কোদালের মতো স্থায়ী দাঁত থাকে, তাহলে বুঝতে হবে গরুটি কোরবানির উপযুক্ত। চামড়া হতে হবে ঢিলেঢালা, পেছনের অংশ ও পিঠ চওড়া, দেহ হবে আয়তাকার, কপাল ও বুক প্রশস্ত, খাটো লেজ, হাড় ও হাড়ের জয়েন্টগুলো একটু মোটা হতে হবে। এবং পশুগুলো হবে শান্ত প্রকৃতির ও রোগমুক্ত। নির্বাচনের পর অবশ্যই গরুগুলোকে নির্দিষ্ট সময় পর্যন্ত আলাদা রাখতে হবে।

গরুর জন্য বাসস্থান দীর্ঘস্থায়ী এবং ক্ষণস্থায়ী দুইভাবে তৈরি করা যেতে পারে। দীর্ঘস্থায়ী বলতে খামারির নিজস্ব জায়গার মধ্যে শেড নির্মাণ আর ক্ষণস্থায়ী বলতে অন্যের জমি বর্গা বা চুক্তির মাধ্যমে নিয়ে তাতে শেড নির্মাণ করতে হবে। গরু রাখার জন্য অবশ্যই পর্যাপ্ত জায়গা দিতে হবে। সর্বনিম্ন ৯ ফুটের মতো উঁচু জায়গা রাখতে হবে যাতে বাতাস সহজে চলাচল করতে পারে। গড়ে ৩০-৪০ বর্গ ফুট জায়গা দিতে হবে প্রতিটি গরুর জন্য এবং প্রতি গরুর জন্য আলাদা খাবার পাত্র এবং পানির পাত্র রাখতে হবে।

গরু কেনার পর প্রথম কাজ হচ্ছে কয়েকদিন (৭-১০ দিন) গরুটিকে ভালোভাবে লক্ষ্য করা তারপর গরুকে কৃমিনাশক খাওয়ানো যেমন: বাজারে এনডেক্স ১.৫ গ্রামের একটি বোলাস প্রতি ৫০ কেজি ওজনের জন্য অথবা রেনাডেক্স ১টি বোলাস প্রতি ৫০ কেজি দৈহিক ওজনের জন্য, এর সঙ্গে লিভারটনিক প্রতি গরুকে ৫০ মিলি করে ৩ দিন এবং এরপর তাকে বিভিন্ন মাল্টি ভিটামিন প্রয়োগ করা যেতে পারে (প্রাণী চিকিৎসকের নির্দেশনা মোতাবেক)।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন