ভালোর সঙ্গে খারাপ ব্যাংক একীভূত করা হলে তা হবে উদ্বেগের: ফাহমিদা খাতুন

সমকাল প্রকাশিত: ২৩ মার্চ ২০২৪, ২২:১২

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন বলেছেন, ভালো ব্যাংকের সঙ্গে খারাপ ব্যাংক একীভূত করা হলে তা হবে উদ্বেগের। কেননা, অনেক প্রতিকূলতা পেরিয়ে একটি ব্যাংক ভালো অবস্থায় গেছে। সেখানে খারাপ একটি ব্যাংক মিলিয়ে দিলে তার উচ্চ খেলাপি ঋণ, সংস্কৃতি, মানব সম্পদ, তারল্য পরিস্থিতির কারণে সেটিও খারাপ হয়ে যেতে পারে। তড়িঘড়ি না করে সব দিক বিবেচনা করে একীভূতকরণ করতে হবে। 


আজ শনিবার ফোরাম ফর বাংলাদেশ স্টাডিজ আয়োজিত ওয়েবিনারে তিনি এসব কথা বলেন। প্রবাসী সাংবাদিক মনির হায়দারের সঞ্চালনায় এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন উন্নয়ন ও অর্থনীতি গবেষক জিয়া হাসান। বক্তব্যে দেন অর্থনীতিবিদ জ্যোতি রহমান ও ড. নিয়াজ আসাদুল্লাহ।


ফাহমিদা খাতুন বলেন, ব্যাংক খাতের সংস্কারের বিষয়টি অনেক আগে থেকেই বলা হচ্ছে। সংস্কারে যতো দেরি হবে, ততোই সমস্যা বাড়বে। তাই বলে কোন উপায়ে একীভূত করা হবে, আবার প্রকৃত অবস্থা খারাপ তবে পরিচালনায় প্রভাবশালীদের ব্যাংক একীভূত করা হবে কিনা এসব নিয়ে প্রশ্ন রয়েছে। এখন ব্যাংক খাত সংস্কারে আইএমএফের শর্তের কারণে এটা লোক দেখানোর চেষ্টা কিনা- সে প্রশ্নই উঠেছে। সুশাসন ও রাজনৈতিক প্রভাবমুক্ত কেন্দ্রীয় ব্যাংক পরিচালিত হলে এসব আলোচনা আসতো না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us