ফেলে রাখা কাজ কীভাবে শেষ করবেন?

প্রথম আলো প্রকাশিত: ২২ মার্চ ২০২৪, ১৯:৪৬

অফিসের বস গুরুত্বপূর্ণ কোনো কাজ ধরিয়ে দিয়েছেন কিংবা কোনো অ্যাসাইনমেন্ট ধরিয়ে দিয়েছেন শিক্ষক। তাকিয়ে দেখলেন, ডেডলাইন এক সপ্তাহ পর। মনের অজান্তেই কাজটাকে ঠেলে সরিয়ে দিলেন দূরে। ‘হাতে সাত দিন সময় আছে তো, আস্তেধীরে করা যাবে।’ সময়ের কাঁটা ঘুরে ডেডলাইন সামনে আসতে থাকে। এ দিকে কাজে আর হাত দেওয়া হয় না। এমন একটা সময় চলে আসে, যখন হাতে সময়ও নেই, আবার কাজটাও শেষ করা প্রয়োজন। কোনো কাজ করতে হবে জেনেও তাকে পরবর্তী কোনো একসময়ের জন্য ফেলে রাখাকে বলে প্রোকাস্টিনেশন। প্রোকাস্টিনেশন নতুন কোনো বিষয় নয়। প্রত্যেকেই জীবনের কোনো না কোনো পর্যায়ে প্রোকাস্টিনেশন করেছেন, করে যাচ্ছেন। কাজ ফেলে রাখতে রাখতে এমন একটা সময় আসে, যখন কাজটি করতে আর মন সায় দেয় না। কখনো কখনো কাজটিকে ভয়ও পেতে শুরু করেন অনেকে। কিন্তু সময়মতো কাজ তো জমা দিতে হবে। ফেলে রাখা কাজ কীভাবে শেষ করবেন, তাই জেনে নিন।  


কাজ সম্পর্কে সঠিক ধারণা নিন


কোনো কাজ শুরু করার আগে সে সম্পর্কে সঠিক ধারণা থাকা জরুরি। সেটা অফিসের কাজ হোক কিংবা অ্যাসাইনমেন্ট, শুরুতেই কাজের পরিধি জেনে নিন। এতে করে কাজের ধরন যেমনই হোক না, কাজ সম্পর্কে আপনার একটি সুনির্দিষ্ট ধারণা থাকবে। কাজের পরিধি সম্পর্কে ধারণা না থাকলে সহকর্মী বা সহপাঠীর কাছ থেকে শুরুতেই জেনে নিতে পারেন। কাজের পরিধি জানা থাকলে কাজ সম্পর্কে পরিকল্পনা করা অনেকাংশেই সোজা হয়ে যায়।


কাজের পরিকল্পনা করুন


কাজ সম্পর্কে সম্পূর্ণ ধারণা থাকলে কাজের পরিকল্পনা করাও সহজ হয়ে যায়। কাজের পরিকল্পনা করতে নিজেকে প্রশ্ন করুন। কাজটি সম্পন্ন করতে কী কী লাগবে, কীভাবে কাজটি শুরু করবেন, কাজ শেষ করতে কতক্ষণ সময় লাগতে পারে, কাজ করতে গেলে কী কী বাধার সম্মুখীন হতে হবে। এ রকম ছোট ছোট প্রশ্নের উত্তর আগে থেকেই ভেবে রাখুন। প্রয়োজনে প্রশ্নগুলো ও তার সমাধান লিখেও রাখতে পারেন। এই কাজগুলো নিজের অলস সময়ের ভেতর অতি সহজেই করে ফেলা সম্ভব।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us