দুর্যোগ ব্যবস্থাপনায় নতুন মাত্রা

সমকাল ড. মাহবুবা নাসরীন প্রকাশিত: ১০ মার্চ ২০২৪, ১২:১০

জেন্ডার সংবেদী ও আন্তঃশ্রেণিবৈষম্য সম্পর্কিত নীতি ও চর্চা সহনশীলতার লক্ষ্যে যোগাযোগ ও অংশীদারিত্ব ‘জেন্ডার রেসপন্সিভ রেজিলিয়েন্স অ্যান্ড ইন্টারসেকশনালিটি ইন পলিসি অ্যান্ড প্র্যাকটিস: নেটওয়ার্কিং প্লাস পার্টনারিং ফর রেজিলিয়েন্স’ বা ‘গ্রিপ’ শীর্ষক প্রকল্পের দক্ষিণ এশিয়ায় চার বছর শেষ হতে চলল। এ পর্যায়ে এসে প্রকল্পটিতে বাংলাদেশ, ভারত, নেপাল ও শ্রীলঙ্কার অংশগ্রহণকারীদের ভবিষ্যৎ নিয়ে আমাদের বার্তা ও কর্মপ্রচেষ্টার বিবরণ একটি কৌশলগত কাঠামোর মাধ্যমে তুলে ধরা প্রয়োজন। বাংলাদেশে জেন্ডারবৈষম্য রোধ, দুর্যোগ ঝুঁকি হ্রাস ও আন্তঃশ্রেণি বৈষম্যবিষয়ক একটি কৌশলগত কাঠামো তৈরির লক্ষ্যে দুর্যোগ ঝুঁকির প্রেক্ষাপট বিবেচনায় বিভিন্ন লৈঙ্গিক গোষ্ঠী এবং পরস্পর সম্পর্কিত শ্রেণিগুলোর দুর্বলতা ও সক্ষমতা চিহ্নিতকরণের ধারণাগুলো সংযুক্ত করাও প্রয়োজন।


ইউকে আরআই গ্লোবাল চ্যালেঞ্জেস রিসার্চ ফান্ডের (জিসিআরএফ) অর্থায়নে ও ইউনিভার্সিটি কলেজ লন্ডনের (ইউসিএল) ব্যবস্থাপনাধীন গ্রিপের উদ্যোগে ক্যারিবিয়ান ও দক্ষিণ এশিয়া, আফ্রিকা ও দক্ষিণ আমেরিকার অঞ্চলগুলোতে প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এর মূল লক্ষ্য ছিল সংশ্লিষ্ট অঞ্চলগুলোর মানুষ ও প্রতিষ্ঠানের সঙ্গে জেন্ডার সংবেদী দুর্যোগ ঝুঁকি হ্রাসে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়; গ্রিপ দক্ষিণ এশিয়ার সহায়তায় পরিচালিত গবেষণা প্রকল্পগুলোর ফল হিসেবে পাওয়া নানা প্রতিবেদন, বিভিন্ন দেশের অংশীদারদের পরামর্শ, সংশ্লিষ্ট দেশগুলোতে আয়োজিত সেমিনার, গোলটেবিল আলোচনা, কর্মশালা এবং ঢাকায় অনুষ্ঠিত ‘গ্রিপ দক্ষিণ এশিয়া সেমিনার-২০২৩’ শীর্ষক সেমিনারে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের হাতে তুলে দেওয়া সম্পর্কিত খসড়া কৌশলপত্র প্রণয়ন।


যাবতীয় আলোচনার সারবস্তু হচ্ছে, গ্রিপের মাধ্যমে যেসব ব্যক্তি ও প্রতিষ্ঠান পরস্পরের সঙ্গে মতবিনিময় করেছে, তাদের একটি প্ল্যাটফর্মের আওতায় এনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজের (আইডিএমভিএস) উদ্যোগে একটি সাংগঠনিক রূপ দেওয়া। 


ইউনিভার্সিটি কলেজ লন্ডনের ভিজিটিং প্রফেসর হিসেবে প্রকল্পটির নেতৃত্ব দেওয়ার পাশাপাশি বাস্তবায়ন করতে পারায় আমি ও দক্ষিণ এশিয়ার গবেষক দল কৃতজ্ঞ। এই কৌশলপত্র সরকারের দুর্যোগ ব্যবস্থাপনায় অন্তর্ভুক্তিমূলক নীতিমালায় নতুন মাত্রা যোগ করবে বলে আমাদের বিশ্বাস। বাংলাদেশ, নেপাল, ভারত ও শ্রীলঙ্কার গবেষকদের কাছে আমরা কৃতজ্ঞ।


দক্ষিণ এশিয়ার জেন্ডার সমতা, সামাজিক অন্তর্ভুক্তিমূলক ও ইন্টারসেকশনাল নীতিমালায় প্রকল্পের প্রথম ধাপে দুর্যোগ ঝুঁকি হ্রাস, মানবিক সহায়তা কার্যক্রম এবং ইন্টারসেকশনালিটির ওপর মাস্টার্স শিক্ষাক্রমের পাশাপাশি একটি সার্টিফিকেট প্রোগ্রাম চালু করা হয়। দ্বিতীয় ধাপে বাংলাদেশে দুর্যোগ ব্যবস্থাপনাবিষয়ক উচ্চশিক্ষার পাঠক্রমে জেন্ডার দৃষ্টিভঙ্গি, সামাজিক অন্তর্ভুক্তি এবং ইন্টারসেকশনালিটির ওপর জোর দেওয়া হয়। জাতীয় পর্যায়ে একটি ও স্থানীয় পর্যায়ে (বিশ্ববিদ্যালয়ে) চারটি কর্মশালার মাধ্যমে এগুলো সম্পন্ন করা হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us