পুতিন–সি চিনের গ্লোবাল সাউথ বিস্ময় জাগাচ্ছে

প্রথম আলো এন এন তরুণ প্রকাশিত: ০৮ মার্চ ২০২৪, ১২:০৮

‘গ্লোবাল সাউথ’-এর বাংলা অনুবাদ ‘বৈশ্বিক দক্ষিণ’ হতে পারে, কিন্তু এই অনুবাদ দিয়ে কিছু বোঝা যাবে না। গ্লোবাল সাউথ এখন বহুল উচ্চারিত একটি শব্দবন্ধ, যা ইদানীং রাজনীতিক, অর্থনীতিবিদ, উন্নয়নবিশেষজ্ঞ, সাংবাদিক ইত্যাদি সবারই মুখে মুখে। অতএব গ্লোবাল সাউথ বলতে কী বোঝায়, আমাদের জানা দরকার। আবার যেহেতু বহুল উচ্চারিত, নিশ্চয়ই অনেক গুরুত্বপূর্ণ এর ধারণা ও ভূমিকা।


ভৌগোলিকভাবে দক্ষিণ গোলার্ধভুক্ত ৩২টি উন্নয়নশীল দেশ নিয়ে গ্লোবাল সাউথ গঠিত। দেশগুলো উচ্চতর অক্ষাংশের এবং বিষুবরেখার নিচে। এর মধ্যে আছে আফ্রিকা, লাতিন আমেরিকা, ক্যারিবীয় দ্বীপপুঞ্জ, ইসরায়েল এবং জাপান ও দক্ষিণ কোরিয়া ছাড়া এশিয়ার বাকি দেশগুলো এবং অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড ছাড়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল।


দেখা যাচ্ছে, গ্লোবাল সাউথে অন্তর্ভুক্ত কিছু দেশ যেমন চীন, ভারত ও আফ্রিকার উত্তর অংশ পড়েছে উত্তর গোলার্ধের ভেতরে। আবার অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড দক্ষিণ গোলার্ধভুক্ত হলেও গ্লোবাল সাউথে ধরা হয় না।


সবচেয়ে বেশি ভূমি রয়েছে উত্তর গোলার্ধে, বিশ্ব জনসংখ্যার ২৫ শতাংশ এখানে, কিন্তু সম্পদের ৮০ শতাংশ এই দেশগুলোর দখলে। দক্ষিণ গোলার্ধভুক্ত ইকুয়েটরিয়াল তথা নিরক্ষীয় দেশগুলো যারা মূলত কৃষিপণ্য উৎপাদন করে, উত্তর গোলার্ধের উন্নত প্রযুক্তির দেশগুলোর চেয়ে, তারা উন্নয়নের সব সূচকেই পিছিয়ে।


ভূতপূর্ব উপনিবেশগুলোর অবস্থান ছিল মূলত দক্ষিণ গোলার্ধে আর উত্তর গোলার্ধে ছিল উপনিবেশকারীদের বাস। অনেক দিন হলো, উপনিবেশ আর নেই, কিন্তু গ্লোবাল সাউথ এখনো মনে করে, তারা গ্লোবাল নর্থ দ্বারা অর্থনৈতিকভাবে ও রাজনৈতিকভাবে প্রতারণার ও বঞ্চনার শিকার। যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সব বিশ্ব সংস্থার নীতি পর্যালোচনা করলে এর সত্যতা মেলে।


গ্লোবাল সাউথের নেতারা মনে করেন, তাঁরাই বিশ্বের সংখ্যাগরিষ্ঠের প্রতিনিধি। অবশ্য এমন দাবি বৈধতা পেতে পারে আমরা যদি উত্তর গোলার্ধে অবস্থিত বৃহত্তম জনসংখ্যার দেশ ভারত ও দ্বিতীয় বৃহত্তম জনসংখ্যার দেশ চীনকে গ্লোবাল সাউথের গণ্য করি। উল্লেখ্য, ভারত ও চীন—উভয়ই গ্লোবাল সাউথের নেতা হওয়ার দৌড়ে আছে এবং তারা ইতিমধ্যেই এ লক্ষ্যে কূটনৈতিক সম্মেলন আয়োজন করেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us