‘সিদ্ধান্ত গ্রহণ’ নারীর অধিকারে নেই

সমকাল প্রকাশিত: ০৮ মার্চ ২০২৪, ০৯:৪৩

ছেলের আশায় গর্ভধারণ করলে তৃতীয় সন্তানও মেয়ে হয় শেরপুরের বাসিন্দা রেহানার। স্বামী মনসুরের ধারণা, স্ত্রীর কারণেই ছেলের বাবা হতে পারছে না সে। যে কারণে স্বামীর স্বপ্ন পূরণে চতুর্থ সন্তান নেওয়ার সিদ্ধান্ত নিলে এবারও আলট্রাসনোগ্রামে ধরা পড়ে– গর্ভের সন্তান মেয়ে। চাপ প্রয়োগ করে গর্ভপাতে বাধ্য করে সে। শেরপুর শহরের একটি নার্সিং হোমে গর্ভপাত করাতে গিয়ে প্রাণ যায় রেহানার। 


তাঁর বাবা জয়নাল আবেদীন বলেন, গর্ভপাত না করানোর অনুরোধ করলে তাঁর মেয়ের ওপর নির্যাতন শুরু করে মনসুর। বারবার জোর করে সন্তান নষ্ট করানো হতো। মৃত্যুর পর রেহানাকে ফেলে পালিয়ে যায় স্বামী মনসুর। মেয়ের অকাল মৃত্যুতে চিৎকার করে কাঁদতে কাঁদতে জয়নাল আবেদীন বলেন, ‘মনসুর আমার মেয়েকে পরিকল্পিতভাবে মেরে ফেলেছে।’


শুধু রেহানাই নন; বিয়ে থেকে শুরু করে সন্তান নেওয়া বা গর্ভপাতের সিদ্ধান্ত এখনও নারী নিতে পারেন না। যদিও এটি নারীকে মানসিকভাবে অবসাদগ্রস্ত এবং মারাত্মক শারীরিক ক্ষতির মুখোমুখি করে। কখনও কখনও জীবন দিতে হয়। এ অবস্থায় আজ শুক্রবার সারাবিশ্বে পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস। বাংলাদেশে এ বছরের প্রতিপাদ্য– ‘নারীর সমঅধিকার, সমসুযোগ; এগিয়ে নিতে হোক বিনিয়োগ।’ দিবসটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us