You have reached your daily news limit

Please log in to continue


ভরা মৌসুমেও চড়া চালের দাম, করপোরেটে আঙুল

আমন ধান কাটা শেষ হয়েছে কিছুদিন আগেই। এমন ভরা মৌসুমে চালের বাজার বরাবরই নিম্নমুখী থাকে। কিন্তু এবারের চিত্র ভিন্ন রকম। সরবরাহে টান না থাকলেও গ্রাম থেকে শহর—সবখানেই চড়া চালের দাম। রাজধানীর কারওয়ান বাজারের সিটি রাইস এজেন্সির বিক্রেতা বেলায়েত হোসেন গতকাল শুক্রবার বলেন, ‘নির্বাচনের আগে যেই বস্তাডা তেইশ শ টাকায় কিনছি, এখন সেইটা পঁচিশ শর কমে পাইতেছি না। তাহলে কম দামে চাল বিক্রি করবো কেমনে?’ তিনি জানান, গত বছর এই সময়ে ৫০ কেজি মোটা চালের (ব্রি-২৮) বস্তা চালকলমালিকদের কাছ থেকে ২ হাজার ১০০ থেকে ২ হাজার ২০০ টাকা দরে কিনেছিলেন। সেই চালই এখন মোকাম থেকে আড়াই হাজার টাকায় কিনতে হচ্ছে। আর ঢাকার আড়তে সেই চাল বিক্রি হচ্ছে প্রতি বস্তা ২ হাজার ৬০০ টাকা। একইভাবে বেড়েছে অন্যান্য চালের দামও।

সরকারি সংস্থা টিসিবির তথ্যমতে, এক মাসের ব্যবধানে সরু চাল ৫ দশমিক ৩৮ শতাংশ, মাঝারি চাল প্রায় ৩ শতাংশ এবং মোটা চালের দাম প্রায় ৪ শতাংশ বেড়েছে।

চালের দাম বাড়ার জন্য আড়তদার ও চালকলমালিকেরা আঙুল তুলছেন করপোরেট প্রতিষ্ঠান তথা বড় কোম্পানিগুলোর দিকে। তাঁরা বলছেন, এবার ধানের উৎপাদন কিছুটা কম। তার ওপর বড় কোম্পানিগুলো ধান কিনে মজুত করায় চালের বাজার অস্থিতিশীল হয়ে পড়ছে।

এই অবস্থায় গত কয়েক দিন অবৈধ মজুতবিরোধী অভিযান চালিয়েছে কর্তৃপক্ষ। এতে নওগাঁর বাজারে ধান ও চালের দাম কিছুটা কমতে শুরু করেছে। তিন দিনের ব্যবধানে নওগাঁর বাজারে প্রতি মণ ধানের দাম কমেছে ৬০ থেকে ১০০ টাকা, আর পাইকারি বাজারে প্রতি কেজি চালের দাম কমেছে ১ থেকে ২ টাকা। তবে খুচরা বাজারে এখনো আগের দামেই চাল বিক্রি হচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন