You have reached your daily news limit

Please log in to continue


বয়স ৩০ হওয়ার আগেই ধনী হতে চাইলে যে ৭টি পরামর্শ মেনে চলবেন

মার্কিন রিয়েল এস্টেট ব্যবসায়ী গ্রাহাম স্টেফানের বয়স ৩৪। এই বয়সেই হয়েছেন মিলিয়ন ডলারের মালিক। ব্যবসার পাশাপাশি রিয়েল এস্টেট ব্যবসার খুঁটিনাটি, অর্থ সঞ্চয় ও আর্থিক স্বাধীনতা নিয়ে নানা রকম পরামর্শমূলক ভিডিও তৈরি করেন, ইউটিউবে তাঁর চ্যানেলটি বেশ জনপ্রিয়। এখানে পড়ুন তাঁর ৭টি পরামর্শ, যাতে আছে ত্রিশের আগেই ধনী হওয়ার প্রাথমিক দিকনির্দেশনা...

কার পরামর্শ নিচ্ছেন, তা খেয়াল রাখুন

বেশির ভাগ খারাপ আর্থিক পরামর্শ আসে সেসব ব্যক্তির কাছ থেকে, যাঁরা সফল নন। স্টেফান বলেন, ‘কার কাছে পরামর্শ চাইছেন, সে ব্যাপারে সাবধানী হোন। পরামর্শ নিতে গেলে আপনি এমন অনেক মানুষকেই পাবেন, যাঁরা আদতে কিছু না করে, সফল না হয়েই আপনাকে বলবে কী করতে হবে বা কী করা উচিত।’ তাই যাঁরা নেতিবাচক কথা বলেন, নেতিবাচক চিন্তা করেন, তাঁদের থেকে দূরে থাকুন। আপনি ঠিক যাঁদের অনুসরণ করেন, যাঁদের মতো হতে চান, শুধু তাঁদের পরামর্শ নিন।

ভালো ক্রেডিট হিস্ট্রি তৈরি করুন

আর্থিক সাফল্য অর্জনের জন্য শুরুতেই একটি ভালো ‘ক্রেডিট হিস্ট্রি’ তৈরি করা গুরুত্বপূর্ণ। সহজ বাংলায়, ক্রেডিট হিস্ট্রি মানে কোনো ব্যক্তির সময়মতো ঋণ পরিশোধ করার সক্ষমতার রেকর্ড। অর্থাৎ কোনো ব্যক্তি যেকোনো আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ নিয়ে তা সময়মতো পরিশোধ করতে সক্ষম কি না, তার একটা রেকর্ড হলো এই ‘ক্রেডিট হিস্ট্রি’। প্রথমে একটি বিশ্বাসযোগ্য আর্থিক প্রতিষ্ঠান থেকে ক্রেডিট তৈরি করতে পারেন। শুরুতে সেখান থেকে হিসাব করে খরচ করুন এবং তা নিয়মিত পরিশোধ করার চেষ্টা করুন। এটি আপনাকে বেশ ভালো একটি ক্রেডিট হিস্ট্রি তৈরি করতে সাহায্য করবে। আপনার ক্রেডিট স্কোর নিয়মিত নজরদারিতে রাখুন। ক্রেডিট স্কোর হলো কোনো ব্যক্তির ঋণ সময়মতো পরিশোধ করার সক্ষমতার একটি সূচক। ক্রেডিট স্কোর নজরদারির জন্য অনেক ফ্রি অ্যাপ্লিকেশন পাবেন। ক্রেডিট শুরু করার ৬ থেকে ১২ মাস পর আরও ভালো বিকল্প ক্রেডিটের জন্যে আবেদন করুন। তবে নিয়মিত পাওনা পরিশোধের দিকে খেয়াল রাখবেন। এটা আপনার ভালো ক্রেডিট স্কোর বয়ে আনবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন