যেভাবে গাজর খেলে মিলবে সব পুষ্টিগুণ

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ০৪ ডিসেম্বর ২০২৩, ২১:৩৭

শীতকালীন ‘সুপারফুড’ হলো গাজর। বলতে গেলে পা-মাথা পর্যন্ত প্রতিটি অঙ্গের জন্য প্রয়োজনীয় এই সবজি। শুধু তাই নয়, হরমোনের সমস্যা থেকে ওজন নিয়ন্ত্রণ, সবই করতে পারে গাজর। তাই চিকিৎসক থেকে পুষ্টিবিদ, সবারই পছন্দের সবজি গাজর।


২০২১ সালে নিউট্রিয়েন্টসে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, অন্যান্য সবজির তুলনায় গাজর কম বডি মাস ইনডেক্স ও স্থূলতার কম হারের সঙ্গেও যুক্ত। এছাড়া গাজরে ক্যালোরিও কম। এক কাপ কাটা গাজরে মাত্র ৫২ ক্যালোরি।


২০২২ সালের একটি গবেষণা অনুসারে, একই সঙ্গে গাজরে লাইকোপেন নামক আরেকটি ক্যারোটিনয়েডও থাকে। লাইকোপিনের পাকস্থলী, প্রোস্টেট, ফুসফুস ও স্তন ক্যানসারের মতো ক্যানসারের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা আছে।


আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের জার্নালে প্রকাশিত ২০২০ সালের গবেষণায় দেখা গেছে, অন্যান্য ফল ও শাক সবজির মধ্যে গাজর কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের জন্য সবচেয়ে বড় উপকারী।


২০১৯ সালে ফুডস জার্নালে প্রকাশিত এক নিবন্ধে বলা হয়েছে, গাজরে থাকা ফেনোলিক যৌগগুলো কার্ডিওভাসকুলার রোগ কমাতে সক্ষম। এই যৌগগুলোতে অ্যান্টি অক্সিডেন্ট বৈশিষ্ট্য আছে, যা স্বাভাবিক রক্তে শর্করা ও কোলেস্টেরলের মাত্রা বজায় রাখতে সহায়তা করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us