আমলাতান্ত্রিক জটিলতায় বৈদেশিক বিনিয়োগ কমছে?

বণিক বার্তা আবু তাহের খান প্রকাশিত: ২১ নভেম্বর ২০২৩, ১১:২৪

জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশন (জেটরো) কর্তৃক বাংলাদেশে কর্মরত ২১৪টি জাপানি কোম্পানির ওপর পরিচালিত সাম্প্রতিক এক জরিপের ফলাফল থেকে জানা যায় যে ওই কোম্পানিগুলোর ৭০ দশমিক ৮০ শতাংশ অর্থাৎ প্রায় ৭১ শতাংশই বাংলাদেশের ব্যবসায়িক পরিবেশে অসন্তুষ্ট। বিনিয়োগের পরিমাণ, ডিভিডেন্ড, কর্মসংস্থান, পুনর্বিনিয়োগ ইত্যাদি সবকিছুর বিবেচনা থেকেই বাংলাদেশে বিনিয়োগকারী বিদেশী কোম্পানিগুলোর মধ্যে জাপান শীর্ষে। সেই শীর্ষস্থানীয় বিনিয়োগকারীদের ৭১ শতাংশই যদি বাংলাদেশের ব্যবসায়িক পরিবেশে সন্তুষ্ট না হয়ে থাকে, তাহলে তাতে খানিকটা হলেও দুশ্চিন্তার উপাদান আছে বলে মনে করার কারণ রয়েছে বৈকি! উত্তম বিনিয়োগ পরিবেশের আশ্বাস দিয়ে বিদেশীদের যখন এ দেশে বিনিয়োগের আহ্বান জানানো হয় এবং জেটরোর জরিপ যখন তার বিপরীত চিত্র তুলে ধরে, তখন সে আহ্বানের মধ্যে বিশ্বাসযোগ্যতা আর কতটাই-বা অবশিষ্ট থাকে! তবে উল্লিখিত জরিপ থেকে প্রাপ্ত ফলাফলে বাংলাদেশের কেউই যে অবাক হননি, তা প্রায় নিশ্চিত করেই বলা যায়। কারণ এ দেশের প্রায় সব নাগরিকই এখানকার কর্মপরিবেশ ও বিনিয়োগসংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের আচরণ সম্পর্কে কমবেশি অবহিত। সেক্ষেত্রে জাপানি কোম্পানিগুলোর ৭১ শতাংশের পরিবর্তে ৯১ শতাংশও যদি তাদের অসন্তুষ্টির কথা জানাত, তাহলেও তাতে অবাক হওয়ার কিছু থাকত না। 


এখন দেখা যাক, ৭২ শতাংশ জাপানি কোম্পানির অসন্তুষ্টির কারণ কী কী? পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনের বিবরণ মতে উল্লিখিত কোম্পানিগুলোর প্রধান অভিযোগের ক্ষেত্র মূলত দুটি: এক. নিবন্ধন ও আনুষঙ্গিক আইনি অনুমোদন প্রাপ্তিতে বিলম্ব এবং দুই. আমলাতান্ত্রিক জটিলতা। উল্লিখিত দুটি মিলে অভিযোগের ক্ষেত্র আসলে একটিই—প্রাতিষ্ঠানিক সেবা ও সহযোগিতা প্রাপ্তির ক্ষেত্রে হয়রানি ও বিড়ম্বনার মুখোমুখি হওয়া, যার মূল নিয়ন্তা হচ্ছে আমলাতন্ত্র, ম্যাক্সওয়েভার যাকে দক্ষতার সঙ্গে রাষ্ট্র পরিচালনার অন্যতম সহায়ক উপাদান হিসেবে দেখতে চেয়েছিলেন। কিন্তু বাংলাদেশের মতো একাধিক মেয়াদের ঔপনিবেশিক শাসনের ভেতর দিয়ে আসা সমাজে আমলাতন্ত্র সে ভূমিকা পালনে শুধু ব্যর্থই হয়নি, বরং রাষ্ট্রকে তারা জনগণের (এক্ষেত্রে উদ্যোক্তার) প্রতিপক্ষ বানিয়ে ফেলেছে। তারই ফল হচ্ছে, ৭১ শতাংশ জাপানি কোম্পানির কাছ থেকে শুনতে পাওয়া যে তারা বাংলাদেশের ব্যবসায়ের পরিবেশে সন্তুষ্ট নয়।


এখন কথা হচ্ছে, বাংলাদেশের আমলাতন্ত্রের আচরণ যদি এ দেশে কর্মরত জাপানি কোম্পানিগুলোর ক্ষেত্রে সন্তোষজনক না হয়ে থাকে, তাহলে তা অন্য দেশের কোম্পানির জন্যও হওয়ার কথা নয়। তার মানে, বাংলাদেশের বিনিয়োগ পরিবেশ এখনো বিদেশী বিনিয়োগকারীদের জন্য সন্তোষজনক ও আকর্ষণীয় হয়ে উঠতে পারেনি। এ অবস্থায় আমাদের নেতানেত্রী ও আমলারা যে বিশাল সব লটবহর নিয়ে বৈদেশিক বিনিয়োগ অনুসন্ধানের নাম করে দেশ-দেশান্তরে ঘুরে বেড়ান, সেটি করার আগে নিজ দেশের ব্যবসায়িক পরিবেশটিকে দেশী-বিদেশী উভয় শ্রেণীর বিনিয়োগকারীর জন্যই অনুকূল করে তোলাটা অধিক জরুরি নয় কি? একই সঙ্গে প্রশ্ন হচ্ছে, সে ধরনের বিনিয়োগ সহায়ক পরিবেশ গত ৫২ বছরেও দেশে গড়ে উঠল না কেন? তাহলে এ অর্ধশতকের ব্যবধানে কী ও কার উন্নয়ন করলাম আমরা?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us