You have reached your daily news limit

Please log in to continue


টাকা বাঁচাবে ‘নো বাই চ্যালেঞ্জ’

‘নো বাই চ্যালেঞ্জ’ হলো অপ্রয়োজনীয় খরচ থেকে বিরত থেকে অর্থ সাশ্রয়ের একটি কৌশলগত পন্থা। এর মানে নিজেকে বঞ্চিত করা নয় বরং আপনার ব্যয় করার অভ্যাসের পরিবর্তন করা এবং প্রয়োজনীয় চাহিদাগুলো আগে পূরণ করা। ‘নো বাই চ্যালেঞ্জ’ মননশীল খরচের দিকে আপনার মানসিকতাকে পরিবর্তন করে। এটি প্রতিটি কেনাকাটার পেছনে যুক্তিপূর্ণ কারণ খুঁজতে শেখায়। অপরিহার্য চাহিদা এবং ক্ষণস্থায়ী চাহিদার মধ্যে পার্থক্য জানতে চাইলে আপনি এই চ্যালেঞ্জ নিতে পারেন। এতে আপনার খরচ অনেক কমে আসবে। অর্থ সাশ্রয় করা তখন আরও সহজ হয়ে যাবে। চলুন জেনে নেওয়া যাক আপনার করণীয়-

১. ​খরচের হিসাব রাখুন

আপনার ব্যয়ের ধরণগুলো বোঝার চেষ্টা করুন। আপনার অর্থ কোথায় যাচ্ছে তা শনাক্ত করুন এবং ব্যয়ের ধরন অনুসারে শ্রেণিবদ্ধ করুন। চ্যালেঞ্জের সময় কোন খরচগুলোতে সবচেয়ে বেশি মনোযোগ দেওয়া প্রয়োজন তা বোঝার জন্য এই পদক্ষেপটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

২. ​নির্দিষ্ট ব্যয়ের দিকে লক্ষ্য করুন

আপনার প্রধান ব্যয়ের ক্ষেত্রগুলো শনাক্ত করার পরে, চ্যালেঞ্জের সময় ফোকাস করার জন্য একটি নির্দিষ্ট ব্যয় বেছে নিন। এর মধ্যে অপ্রয়োজনীয় খরচ অন্তর্ভুক্ত থাকতে পারে যেমন উপহার দেওয়া, ছুটি কাটানো, অনলাইন শপিং, খাবার খাওয়া বা নতুন পোশাক এবং বিউটি আইটেম কেনা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন