You have reached your daily news limit

Please log in to continue


কতক্ষণ চিবাবেন চুইংগাম, কী ক্ষতি হতে পারে বেশি চিবালে

তরুণদের মধ্যে চুইংগাম বেশ জনপ্রিয়। মাঠে-ঘাটে, রাস্তায় এমনকি বাড়িতেও অনেক তরুণ চুইংগাম চিবানোকে বেশ প্রাধান্য দিয়ে থাকেন। কিন্তু ঠিক কতক্ষণ ধরে একটি চুইংগাম চিবানো উচিত কিংবা নির্দিষ্ট সময়ের বেশি চুইংগাম চিবালে কোনো ধরনের শারীরিক জটিলতা তৈরি হয় কিনা—এ নিয়ে খুব বেশি সচেতনতা নেই তরুণদের মাঝে। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞ ও চিকিৎসকেরা মত দিয়েছেন বেশি সময় ধরে চুইংগাম না চিবানোই ভালো। 

আনন্দের জন্য চুইংগাম চিবানো হলেও অনেক সময় এটি ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। যেমন চিনিমুক্ত চুইংগামে দাঁত ক্ষয় হওয়ার ঝুঁকি কম থাকলেও চিনিযুক্ত চুইংগামে এই আশঙ্কা খুবই বেশি। পাশাপাশি চোয়ালের অবস্থাও জটিল করে তুলতে পারে বেশি পরিমাণে চুইংগাম চিবানো। 

বিশেষজ্ঞদের দাবি, অতিরিক্ত চুইংগাম চিবানোর ফলে নানা ধরনের জটিলতা তৈরি হতে পারে। বিশেষ করে দীর্ঘক্ষণ চুইংগাম চিবানোর ফলে বমি বমি ভাব, বমি এমনকি ডায়রিয়াও হতে পারে। তাই চুইংগাম কম চিবানোর বিষয়ে সতর্ক করে প্রখ্যাত দন্ত বিশেষজ্ঞ ও দাঁত চিকিৎসার ক্লিনিক ইমপ্রেস বার্সেলোনার প্রতিষ্ঠাতা ডা. খালেদ কাশেম ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলকে বলেন, ‘আমার পরামর্শ হলো, ১৫ মিনিটের বেশি সময় ধরে চুইংগাম না চিবানোই উচিত।’ 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন