You have reached your daily news limit

Please log in to continue


নয়া দিল্লির বায়ু দূষণ পরিস্থিতি ‘গুরুতর’

ভারতের রাজধানী নয়া দিল্লির বিভিন্ন অংশের বায়ু মান সূচক (একিউআই) ‘গুরুতর’ শ্রেণিতে প্রবেশের পর নগরীর কিছু স্কুল দুই দিনের জন্য বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

শুক্রবার সকালে দিল্লির বাসিন্দারা ঘুম ভেঙে বিষাক্ত কুয়াশার একটি পুরু স্তরের মুখোমুখি হন।

প্রতি শীতে দিল্লির উপরে একটি কলুষিত ধোঁয়াশা হাজির হয়। এ সময় নির্মাণস্থলের ধূলাবালি, গাড়ির নির্গমণ ও প্রতিবেশী রাজ্যগুলোর জমিতে পোড়ানো নাড়ার ধোঁয়া নগরীটির ঠাণ্ডা, ভারী বাতাসে আটকা পড়ে থাকে। এতে ২ কোটি বাসিন্দার নগরীটিতে শ্বাসযন্ত্রের রোগ বেড়ে যায়।

শুক্রবার দিল্লির কয়েকটি পর্যবেক্ষণ স্টেশনে একিউআই ৪৮০ আশপাশে ছিল। এদিন নগরীর বায়ু ঘন ধূসর রঙের হয়ে উঠে। বাসিন্দারা চোখ জ্বালা ও গলা চুলকাচ্ছে বলে অভিযোগ করেন।

একিউআই ০ থেকে ৫০ এর মধ্যে থাকলে সেটি ভাল বলে বিবেচিত হয়। কিন্তু এই বায়ু মান সূচক ৪০০ থেকে ৫০০ এর মধ্যে থাকলে তা স্বাস্থ্যবান মানুষকেও আক্রান্ত করে আর যারা রোগগ্রস্ত তাদের জন্য বিপদের কারণ হয়। 

সুইজারল্যান্ডের গোষ্ঠী আইকিউএয়ারের করা তালিকায় শুক্রবার নয়া দিল্লি বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকার শীর্ষে আছে। গোষ্ঠীটি ভারতের রাজধানীর একিউআই ৬১১ বলে নির্ধারণ করেছে, যা ‘বিপজ্জনক’ শ্রেণিতে পড়েছে।   

এ পরিস্থিতিতে কর্তৃপক্ষ প্রাথমিক স্কুলগুলো শুক্র ও শনিবার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। ওই অঞ্চলের অধিকাংশ নির্মাণ কাজও স্থগিত রাখা হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন