ইউনূস: স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা ছাড়া আর কোনো বিকল্প নেই

ঢাকা ট্রিবিউন প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২৩, ১০:৫১

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা জরুরি বলে মন্তব্য করেছেন নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস।


তিনি বলেছেন, “ফিলিস্তিনি সংকট সমাধানে দুটি আলাদা রাষ্ট্র সৃষ্টি করতে হবে। যে বিষয়ে জাতিসংঘের একটি সিদ্ধান্ত থাকলেও তা বাস্তবায়িত করা হয়নি। এই এলাকায় শান্তি প্রতিষ্ঠা করতে হলে এই সিদ্ধান্ত বাস্তবায়ন ছাড়া আর কোনো বিকল্প নেই। দুটি আলাদা রাষ্ট্র গঠনে জাতিসংঘের এই দীর্ঘ-উপেক্ষিত সিদ্ধান্তটি বাস্তবায়ন এখন সর্বোচ্চ অগ্রাধিকার হওয়া উচিত। নতুবা পরিস্থিতি কোথায় নিয়ে যাবে, তা কেউ জানে না। বর্তমান পরিস্থিতি পুরো অঞ্চলে আগুন ধরিয়ে দিতে পারে, যা দ্রুত ছড়িয়ে পড়তে পারে গোটা পৃথিবীতে।”


রবিবার (২২ অক্টোবর) ইউনূস সেন্টার থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।


মুহাম্মদ ইউনূস বলেন, “ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার বিরোধ বহু পুরোনো একটি সমস্যা। ফিলিস্তিনের মানুষের প্রতি ইসরায়েলের আচরণ সমস্যাটি ক্রমেই আরও জটিল করে তুলছিল এবং একটি বিস্ফোরণ অব্যশ্যম্ভাবী হয়ে পড়েছিল। কিন্তু যা ঘটলো, তা একটি সভ্য সমাজে কোনো বিচারেই গ্রহণযোগ্য নয়।”


তিনি আরও বলেন, “একটি ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা এখন সবচেয়ে জরুরি বিষয়। আর এটি প্রতিষ্ঠায় সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে মার্কিন যুক্তরাষ্ট্র। এ কাজে যুক্তরাষ্ট্র দ্রুত অগ্রসর হলে অন্যরাও তাকে অনুসরণ করবে। বাইডেন প্রশাসনকে অবিলম্বে এই অত্যন্ত জরুরি ও গুরুত্বপূর্ণ ইস্যুটিতে বিশ্বকে নেতৃত্ব দিতে হবে।”

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us