বছরে ক্ষতি কমবে ৭০০০ কোটি

দেশ রূপান্তর প্রকাশিত: ১৯ অক্টোবর ২০২৩, ০৯:২২

পরিবেশবান্ধব মেট্রোরেল (এমআরটি-৬) উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত চলাচল উদ্বোধন হবে আগামী ২৯ অক্টোবর। পুরোদমে এই প্রকল্প চালু হলে সময়, যানবাহন পরিচালনা ও কার্বন নিঃসরণ বাবদ বছরে খরচ কমবে প্রায় সাত হাজার কোটি টাকা। মেট্রোরেল প্রকল্পের বিভিন্ন গবেষণার তথ্য পর্যালোচনা করে এমন চিত্র মিলেছে।


প্রকল্প-সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, মেট্রোরেলের উত্তরা থেকে মতিঝিল অংশ চালু হওয়ায় যানজট, বায়ুদূষণ কমবে এবং যাত্রীদের সময় সাশ্রয় হবে। সময় সাশ্রয়ের ফলে দৈনিক ক্ষতি কমবে ৮ কোটি ৩৮ লাখ টাকা; যার বার্ষিক পরিমাণ দাঁড়ায় ৩ হাজার ৫৮ কোটি টাকা। আর এই করিডরে যানবাহন পরিচালনা বাবদ দৈনিক খরচ কমবে ১ কোটি ১৮ লাখ টাকা; যার বার্ষিক পরিমাণ ৪৩০ কোটি টাকা। অন্যদিকে যানবাহনের জ্বালানির কারণে বছরে ওই করিডরে যে পরিমাণ কার্বন নিঃসরণ হতো মেট্রোরেল চালু হওয়ায় ২ লাখ ২ হাজার ৭৬২ টন কার্বন নিঃসরণ হ্রাস পাবে। এর আর্থিক পরিমাণ দাঁড়াবে প্রায় ৩ হাজার ৫০০ কোটি টাকা।


জানতে চাইলে পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) চেয়ারম্যান আবু নাছের খান দেশ রূপান্তরকে বলেন, মেট্রোরেল পরিবেশবান্ধব প্রকল্প। এ প্রকল্প চালু হলে সময়, যানবাহন পরিচালনা ও কার্বন নিঃসরণ হ্রাস পাবে। মেট্রোরেলের গবেষণায় বলা হয়েছে, মেট্রোরেল চালু হলে বছরে ২ লাখ ২ হাজার ৭৬২ টন কার্বন নিঃসরণ কমবে। এর আর্থিক মূল্য হিসাব করলে হতে পারে অন্তত সাড়ে ৩ হাজার কোটি টাকা। তিনি বলেন, মেট্রোরেল ভালো প্রকল্প; তবে ঢাকার যানজট নিরসন ও চলাচল নির্বিঘ্ন করতে ফুটপাত, শৃঙ্খলিত গণপরিবহন গড়ে তোলা দরকার। পাশাপাশি রাজধানীতে সমন্বিত পরিবহনব্যবস্থা গড়ে তুলতে হবে। তাহলে মেট্রোরেলের কার্যকর সুবিধা পাওয়া যাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us