You have reached your daily news limit

Please log in to continue


বাড়ির যে ৬ জায়গায় সবচেয়ে বেশি জীবাণু থাকে

বাড়ির ভেতরটা পরিষ্কার রাখা জরুরি। তবে শুধু বাইরে থেকে দেখতেই পরিষ্কার নয়, সেইসঙ্গে জীবাণুমুক্তও থাকা চাই। বাড়ির পরিবেশ পরিষ্কার এবং স্বাস্থ্যকর বজায় রাখা চ্যালেঞ্জিং হতে পারে, যদি আপনি জীবাণুদের লুকিয়ে থাকা সাধারণ জায়গাগুলো সনাক্ত এবং স্যানিটাইজ না করেন। হাই-টাচ এলাকা থেকে ক্ষতিকারক ব্যাকটেরিয়া এবং ভাইরাস মেরে ফেলা পরিচ্ছন্নতার ক্ষেত্রে আপনার প্রথম কাজ হওয়া উচিত, বিশেষ করে যদি আপনার বাড়িতে শিশু থাকে।

নিরাপদ এবং সঠিক পরিচ্ছন্নতার উপাদান ব্যবহার করে প্রতিটি কোণ এবং ছিদ্র পরিষ্কার এবং জীবাণুমুক্ত রাখা গুরুত্বপূর্ণ। স্মার্ট কৌশলগুলোর সাহায্যে আপনি জীবাণু দূর করতে এবং অসুস্থতার ঝুঁকি কমাতে পারবেন। জেনে নিন আপনার বাড়ির ছয়টি জীবাণু হটস্পট সম্পর্কে, যেগুলো নিয়মিত পরিষ্কার রাখা জরুরি-

১. সুইচ এবং দরজার হাতলসাধারণত বেশি স্পর্শ করা বা বেশি মানুষ থাকার জায়গাগুলো জীবাণু এবং ভাইরাসের সক্রিয় হটস্পট হয়ে থাকে। বাতি বা ফ্যানের সুইচ এবং দরজার হাতলের মতো জায়গাগুলোতে জীবাণু নিয়ে লুকিয়ে থাকে। ঘন ঘন এবং সঠিকভাবে হাত ধোয়ার অভ্যাস ভালো, তবে এর পাশাপাশি প্রতিদিন সুইচ এবং দরজা হাতল স্যানিটাইজ করতে ভুলবেন না। জীবাণুর বিস্তার রোধ করার জন্য আপনি সাদা ভিনেগার বা ব্লিচ ওয়াটার ব্যবহার করতে পারেন। সম পরিমাণ ভিনেগার এবং পানি মিশিয়ে তা দিয়ে ইলেকট্রনিক যন্ত্রপাতির সুইচ, দরজার হাতল ইত্যাদি পরিষ্কার করুন। এক্ষেত্রে প্রথমে হালকা স্প্রে করে নিয়ে একটি পরিষ্কার মাইক্রোফাইবার কাপড় ব্যবহার করে মুছতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন