মহাকাশে ময়লার ভাগাড়, গুনতে হচ্ছে জরিমানা

প্রথম আলো প্রকাশিত: ১৫ অক্টোবর ২০২৩, ১১:১০

ময়লা ফেলার জন্য জরিমানার মুখে পড়েছে একটি মার্কিন প্রতিষ্ঠান। সাধারণ একটি ঘটনা মনে হলেও আসলে ময়লা ফেলা হয়েছে মহাকাশে, আর সেই আবর্জনা যেখানে–সেখানে ফেলার জন্য যুক্তরাষ্ট্র সরকার ডিশ নেটওয়ার্ক নামের প্রতিষ্ঠানটিকে জরিমানা করেছে। স্পেস জাঙ্ক বা মহাকাশে আবর্জনা ফেলার জন্য বিশ্বে প্রথমবারের মতো জরিমানা করার ঘটনা ঘটল।


মহাকাশে নানা বর্জ্য জমতে জমতে ভাসমান মেঘের মতো ভাগাড়ে পরিণত হয়। তারপরই সেই ভাসমান বর্জ্যের আঘাতে স্পেস শাটল ধ্বংসের গল্প দেখা গিয়েছিল ‘গ্র্যাভিটি’ নামের হলিউডের বিখ্যাত সিনেমায়। ২০১৩ সালের বিজ্ঞান কল্পকাহিনির সেই সিনেমায় দেখা যায়, ভাসমান মহাকাশের নানা বর্জ্যের কারণে ধ্বংস হয় হাবল স্পেস টেলিস্কোপ ও নাসার স্পেস শাটল।

কল্পবিজ্ঞানের মতো কিন্তু বাস্তবে মহাকাশে ময়লার ভাগাড় তৈরি হয়েছে। আমাদের চারপাশের পৃথিবীর নানা জায়গা, মহাসাগর থেকে শুরু করে হিমালয় পর্বত এলাকায় নানা রকমের বর্জ্য ছড়িয়ে দিচ্ছি আমরা। পৃথিবীর কক্ষপথে অর্ধযুগের বেশি সময় ধরে কৃত্রিম উপগ্রহসহ (স্যাটেলাইট) নানা খেয়াযান পাঠাচ্ছি আমরা। নানাভাবে মহাকাশে আমাদের চারপাশের পৃথিবীকে আমরা ভাসমান বর্জ্য দিয়ে ঘিরে ফেলছি। কেউ যেন দেখার নেই। এবারই প্রথম পৃথিবীর কক্ষপথে মহাকাশে আবর্জনা ছড়ানোর জন্য মার্কিন সরকার জরিমানা করল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us