You have reached your daily news limit

Please log in to continue


মার্কিন প্রতিনিধিদলের প্রশ্ন, সুষ্ঠু নির্বাচনের পথে বাধা কোথায়

সমাজের বিভিন্ন শ্রেণি–পেশার প্রতিনিধিদের সঙ্গে গতকাল মঙ্গলবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত চারটি বৈঠক করেছে যুক্তরাষ্ট্রের প্রাক্-নির্বাচন পর্যবেক্ষক দল। এসব বৈঠকে মার্কিন প্রতিনিধিদল জানতে চেয়েছে, সুষ্ঠু নির্বাচনের পথে বাধা কোথায় এবং নির্বাচনের সময় কী ধরনের সমস্যার মুখোমুখি হতে হয়।

পৃথকভাবে অনুষ্ঠিত এসব বৈঠকে ছিলেন জ্যেষ্ঠ সাংবাদিক, আইনজীবী, নারী সংসদ সদস্য, ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু এবং পিছিয়ে পড়া জনগোষ্ঠীর প্রতিনিধিরা। রাজধানীর গুলশানের ওয়েস্টিন হোটেলে এসব বৈঠক হয়।

যুক্তরাষ্ট্রের প্রাক্-নির্বাচন পর্যবেক্ষক দলের সদস্যরা গতকাল সকালে প্রথমে যান রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশনের কার্যালয়ে। সেখানে বৈঠকের পর প্রতিনিধিদল যায় ওয়েস্টিন হোটেলে। এই হোটেলে প্রথম বৈঠকটি হয় জ্যেষ্ঠ সাংবাদিকদের সঙ্গে। তাঁদের মধ্যে ছিলেন দ্য বিজনেস স্ট্যান্ডার্ড–এর সম্পাদক ইনাম আহমেদ, ঢাকা ট্রিবিউন–এর সম্পাদক জাফর সোবহান ও প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হাসান। বৈঠক শেষে জাফর সোবহান ও সোহরাব হাসান সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

জাফর সোবহান বলেন, ‘কীভাবে সুষ্ঠু নির্বাচন হতে পারে, তা যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল জানতে চেয়েছিল। আমরা বলেছি, দুই দলকে একসঙ্গে বসতে হবে। একসঙ্গে বসে তারা যদি কোনো অ্যাগ্রিমেন্টে (সমঝোতায়) আসতে পারে, তাহলে সেটা দেশের জন্য ভালো হবে।’


অন্যদিকে সোহরাব হাসান বলেন, ‘তাঁরা (মার্কিন প্রতিনিধিদলের সদস্যরা) নির্বাচনের পরিবেশ, পরিস্থিতি জানতে চেয়েছেন। আমরা বলেছি, নির্বাচন নিয়ে দুই পক্ষের দুই অবস্থান। নির্বাচনী সমস্যার সমাধান করতে হলে দুই পক্ষকেই আলোচনায় বসতে হবে।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন