You have reached your daily news limit

Please log in to continue


লেবু চা খাওয়া কি স্বাস্থ্যকর

লেবু শরীরের জন্য কতটা উপকারী এটা সবারই জানা। শরীরে উপস্থিত টক্সিক উপাদান বের করতে বিশেষ ভূমিকা রাখে লেবু। দেহে টক্সিন যতো কমতে থাকে, মস্তিষ্ক ততো ফুরফুরে লাগে। 

অনেকেই লেবু দিয়ে চা খেতে পছন্দ করেন। ফলে স্বাভাবিকভাবেই স্ট্রেস লেভেল কমতে শুরু করে। অনেকের আবার পেটে সমস্যার কারণেও দুধ চায়ের পরিবর্তে লেবু দিয়ে চা পান করতে পছন্দ করেন। কিন্তু আপনি কি জানেন লেবু চা পান করা স্বাস্থ্যকর নাকি ক্ষতিকারক?

লেবু খেলে শরীরের অনেক উপকার হয়। তবে অতিরিক্ত লেবু খাওয়া ক্ষতিকারক। লেবু চা মানসিক চাপ কমাতে সাহায্য করে। শরীরকে ফুরফুরে করে তুলতে লেবুর গুরুত্ব অপরিসীম। তাই লেবুর চায়ের বিকল্প হয় না। লেবুতে উপস্থিত সাইট্রিক অ্যাসিড হজমে সহায়তা করে এবং কিডনিতে পাথর হওয়ার আশঙ্কাও কিছুটা কমায়।

লেবুর উপাদান যেমন শরীরের বিভিন্ন রোগ দূরে থাকতে সাহায্য করে, তেমন হৃদরোগের সমস্যাও কমাতে এর পরোক্ষ প্রভাব রয়েছে বলে মনে করা হয়।জ্বরে অনেকেই টক খেতে বারণ করেন। শরীরকে ব্যাকটেরিয়ার প্রভাবমুক্ত করতে লেবু চা খাওয়ার কথা বলে থাকে অনেকে।লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে যা ত্বকের উন্নতিতে সাহায্য করে। এমনকি এটি পানে ব্রণর প্রকোপও কমে।

তবে লেবু সবার জন্য সমান উপকারী নয়। যাদের মাথায় টাক পড়ার সমস্যা আছে তাদের লেবু এড়িয়ে যাওয়াই ভালো।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন