ছাড় দিয়ে আপস–সমঝোতায় রাজি নয় আ.লীগ ও বিএনপি

প্রথম আলো প্রকাশিত: ১০ অক্টোবর ২০২৩, ১০:২০

ঢাকায় সফররত মার্কিন প্রাক্-নির্বাচনী পর্যবেক্ষক দলের সঙ্গে পৃথক বৈঠকে আওয়ামী লীগ ও বিএনপি, প্রধান দুই দলই নির্বাচন প্রশ্নে পরস্পরবিরোধী অনড় অবস্থান তুলে ধরেছে। তাদের কেউই নিজের অবস্থান থেকে কোনো ছাড় দিয়ে আপস–সমঝোতায় যেতে রাজি নয়।


বিরোধী দল বিএনপির নেতারা আওয়ামী লীগ সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনে তাঁদের এক দফা দাবির সমর্থনে যুক্তি তুলে ধরেছেন। মার্কিন প্রতিনিধিদলকে আওয়ামী লীগ নেতারা জানিয়েছেন, বিএনপি সমঝোতা-আপসের কোনো পথ খোলা রাখেনি। কারণ, বিএনপির দাবি সংবিধানসম্মত নয়। সংবিধান লঙ্ঘন করে তারা সমঝোতা করবে না।


সফরের তৃতীয় দিনে গতকাল সোমবার দিনভর বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে একের পর এক বৈঠক করেছে যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়াবিষয়ক সাবেক সহকারী পররাষ্ট্রমন্ত্রী কার্ল ইন্ডারফার্থের নেতৃত্বে দেশটির ১২ সদস্যের প্রতিনিধিদল।


রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে দলটির নেতাদের সঙ্গে গতকাল সকাল সাড়ে ১০টা থেকে প্রায় দেড় ঘণ্টা ধরে বৈঠক করেন মার্কিন প্রতিনিধিদলের সদস্যরা। সেই বৈঠক শেষ করেই তাঁরা সরাসরি চলে যান বনানীতে শেরাটন হোটেলে। সেখানে মার্কিন প্রতিনিধিদলের সদস্যরা দুপুর ১২টা থেকে প্রায় দুই ঘণ্টা বৈঠক করেন আওয়ামী লীগের নেতাদের সঙ্গে।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে দলটির মোট সাত নেতা ওই বৈঠকে অংশ নেন। মার্কিন দলের সঙ্গে বৈঠকে আওয়ামী লীগের ছয় সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us