স্থাপত্যবিদ্যায় সেরা ১০ বিশ্ববিদ্যালয়

আজকের পত্রিকা প্রকাশিত: ০৮ অক্টোবর ২০২৩, ১০:৩২

১. ইউনিভার্সিটি কলেজ লন্ডন (ইউসিএল) 
যুক্তরাজ্যের রাজধানী লন্ডন শহরে অবস্থিত ইউনিভার্সিটি কলেজ লন্ডন (ইউসিএল)। এর ‘বার্টলেট স্কুল অব আর্কিটেকচার’ স্থাপত্যকলার অন্যতম সেরা বিদ্যাপীঠ। স্থাপত্যকলাবিষয়ক কিউএস র‍্যাঙ্কিংয়ে এর অবস্থান ১ নম্বরে। ১৮৪১ সাল থেকে ইউসিএলে স্থাপত্যকলা পড়ানো হয়। বিশ্বমানের গ্রুপ টিউটোরিয়াল, কর্মশালা, লিখিত ও নকশাভিত্তিক পোর্টফলিও, বিতর্ক সেশন ও সেমিনারগুলোই এই প্রতিষ্ঠানটিকে অন্যদের থেকে আলাদা করেছে। 


ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি২. ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি
এমআইটির স্কুল অব আর্কিটেকচার অ্যান্ড প্ল্যানিং স্কুলটির আছে আলাদা মর্যাদা। র‍্যাঙ্কিংয়ে এর অবস্থান ২। প্রতিবছর এর ৫৫ জন অভিজ্ঞ ফ্যাকাল্টি মেম্বার ১০০টির বেশি কোর্স অফার করেন। প্রতি ১০ জন শিক্ষার্থীর জন্য এখানে আছেন ১ জন শিক্ষক। এখানে স্থাপত্য নকশা, স্থাপত্যকলার ইতিহাস, থিওরি অব আর্কিটেকচার আর্ট ডিজাইন, আর্ট কালচার টেকনোলজি, বিল্ডিং ডিজাইন, অত্যাধুনিক সব টেকনোলজির সুবিধাসহ স্বনামধন্য শিক্ষকদের তত্ত্বাবধানে স্থাপত্যকলা পড়ানো হয়। 


টেকনিক্যাল ইউনিভার্সিটি অব ডেলফ্ট৩. টেকনিক্যাল ইউনিভার্সিটি অব ডেলফ্ট 
নেদারল্যান্ডসের সবচেয়ে বড় ও পুরোনো বিশ্ববিদ্যালয় হলো ১৮৪২ সালে প্রতিষ্ঠিত টেকনিক্যাল ইউনিভার্সিটি অব ডেলফ্ট। র‍্যাঙ্কিংয়ে ৩ নম্বর স্থানে আছে এটি। বিশ্ববিদ্যালয়টির অবস্থান ডেলফ্ট শহরে। এখানে আর্কিটেকচার, আরবানিজম ও বিল্ডিং সায়েন্সের ওপর স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি দেওয়া হয়। বিশ্ববিদ্যালয়টিতে এমনভাবে স্থাপত্যের কোর্স ডিজাইন করা হয়েছে, যাতে শিক্ষার্থীরা পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে তাঁদের স্থাপত্যকলার নকশা করতে পারেন।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us