ভারতের ৭৪ লাখ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বন্ধ

আজকের পত্রিকা প্রকাশিত: ০৩ অক্টোবর ২০২৩, ১৭:২৮

ভারতের ৭৪ লাখেরও বেশি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। অপব্যবহার ঠেকাতে ও তথ্যপ্রযুক্তি নীতিমালা অনুযায়ী গত আগস্টে অ্যাকাউন্টগুলো বন্ধ করা হয়। ভারতের সংবাদমাধ্যম দ্য টাইমস অব ইন্ডিয়া এসব তথ্য জানিয়েছে। 


হোয়াটসঅ্যাপের তথ্য অনুযায়ী, আগস্টজুড়ে ৭৪ লাখ ২০ হাজার ৭৪৮টি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বন্ধ করে দেয় মেটা। এর মধ্যে ৩৫ লাখ ৬ হাজার ৯০৫টি অ্যাকাউন্টের বিরুদ্ধে কোনো রিপোর্ট ছিল না।


ভারতে প্রায় ৫০ কোটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী রয়েছে। আগস্ট মাসে ১৪ হাজার ৭৬৭টি অ্যাকাউন্টের বিরুদ্ধে রিপোর্ট করা হয়। এর মধ্যে ৭১ রিপোর্টের ক্ষেত্রে ‘অ্যাকশন’ নেওয়া হয়। 


রিপোর্টের পরিপ্রেক্ষিতে প্রতিকারমূলক ব্যবস্থা নেওয়াকে ‘অ্যাকাউন্ট অ্যাকশন' বলে। এই পদক্ষেপে কোনো অ্যাকাউন্ট নিষিদ্ধ করা বা আগের নিষিদ্ধ অ্যাকাউন্ট পুনরুদ্ধার করা হয়।  


হোয়াটসঅ্যাপ আরও বলে, গত আগস্টে ভারতের অভিযোগ আপিল কমিটির (জিএসি) এক আদেশ  পেয়েছে এবং  সেই আদেশ অনুসারে কোম্পানি কাজ করেছে। কনটেন্ট ও অন্যান্য সমস্যা তদারকীর জন্য ভারতের কেন্দ্রীয় সরকার জিএসি চালু করে। 


মেটা এ বছর থেকে তাদের মেসেজিং প্ল্যাটফর্মটি নতুন রূপে সাজাচ্ছে। মেসেজিং ছাড়াও বহুভাবে ব্যবহার করার জন্য প্ল্যাটফর্মে ভিন্ন ভিন্ন ফিচার যুক্ত করা হচ্ছে। এর মধ্যে হোয়াটসঅ্যাপ চ্যানেল ফিচার, এআইভিত্তিক স্টিকার তৈরি, কেনাকাটা ও খাবার অর্ডারের সুবিধা এবং নিরাপত্তা বিষয়ক ফিচার অন্যতম। হোয়াটসঅ্যাপ ওয়েবের বেটা ভার্সনে নিরাপত্তা বিষয়ক একটি ফিচার যুক্ত করা হচ্ছে। এর ফলে ব্যবহারকারী দূরে থাকলেও তাদের চ্যাটে অনুমোদনবিহীন কেউ প্রবেশ করতে পারবে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us