টুইটার বদলে এক্স: মামলার মুখে পড়ল ইলন মাস্কের কোম্পানি

আজকের পত্রিকা প্রকাশিত: ০৩ অক্টোবর ২০২৩, ১৪:৪২

টুইটার বদলে সামাজিক যোগাযোগ মাধ্যমের প্ল্যাটফর্মকে ‘এক্স’ নাম দিয়ে ট্রেডমার্ক আইন লঙ্ঘনের মুখে পড়ল ইলন মাস্কের কোম্পানি। যুক্তরাষ্ট্রে ফেডারেল আদালতে গত সোমবার মামলাটি করে একটি মার্কেটিং সংস্থা। রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।


মামলায় অভিযোগ করা হয়, গত জুলাইয়ে ইলন মাস্ক টুইটারকে রিব্র্যান্ডিং করে ‘এক্স’ নামকরণ করেন, যা গ্রাহকদের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করবে। কারণ, প্রযুক্তি খাতে ‘এক্স’ বর্ণটি অনেকে ব্যবহার করে।


মাইক্রোসফট ও মেটাসহ বিভিন্ন কোম্পানির শত শত ফেডারেল ট্রেডমার্কের মধ্যে ‘এক্স’ বর্ণটি অন্তর্ভুক্ত। তবে এবিষয়ে এটিই প্রথম মামলা।


মাস্কের এক্স করপোরেশন গত মাসে ট্রেডমার্কের জন্য আবেদন করে। তবে মামলার বিষয়ে কোম্পানিটি এখনো কোনো মন্তব্য করেনি।


ফ্লোরিডাভিত্তিক বিজ্ঞাপনী সংস্থা এক্স দেওয়ানি মামলা নিয়ে কাজ করে। ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, মেক্সিকো উপসাগরে তেল ছড়িয়ে পড়ায় ক্ষতিগ্রস্ত ফ্লোরিডার প্যানহ্যান্ডেলের বাসিন্দাদের ক্ষতিপূরণে আইনি সহায়তা দিতে ২০১৫ সালে জ্যাকব ও রোজানা মালহার্বে সংস্থাটি প্রতিষ্ঠা করেন।


মামলায় বলা হয়, সংস্থাটি ২০১৬ সাল থেকে ‘এক্স সোশ্যাল মিডিয়া’ নাম ব্যবহার করছে। এর ট্রেডমার্কের মালিকও এটি। গ্রাহকদের কাছে পৌঁছাতে ফেসবুকে বিজ্ঞাপন বাবদ ৪০ কোটি ডলারেরও বেশি বিনিয়োগ করেছে এই কোম্পানি।


কোম্পানি দাবি করছে, টুইটারের রিব্র্যান্ডিং তাদের গ্রাহকদের মধ্যে বিভ্রান্তি তৈরি করছে এবং এর ফলে কোম্পানির আয় কমে যাচ্ছে। স্বল্প সময়ের মধ্যে গ্রাহকদের কাছে এক্স চিহ্নটি ছড়িয়ে দিতে এক্স করপোরেশন সামাজিক যোগাযোগমাধ্যমসহ সর্বস্থরে প্রভাব বিস্তার করছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us