You have reached your daily news limit

Please log in to continue


সারা বিশ্বেই তরুণ-তরুণীদের সাধারণ স্বাস্থ্যঝুঁকি

বর্তমানে স্থূলতা একটি জটিল সমস্যা হয়ে উঠেছে। যার কারণে একজন ব্যক্তির ওজন তার উচ্চতা অনুযায়ী বেশি হয়। বর্তমানে স্থূলতা প্রাপ্তবয়স্ক, এমনকি কিশোর ও শিশুদের মধ্যেও দেখা যাচ্ছে। খাওয়ার ধরন, শারীরিক কার্যকলাপের মাত্রা ও ঘুমের রুটিন, অতিরিক্ত অস্বাস্থ্যকর খাবার খাওয়া, দিনের অধিকাংশ সময় শুয়ে-বসে থাকা ইত্যাদি কারণে শরীরে অতিরিক্ত ওজন যোগ হয়। এছাড়া জেনেটিক্স এবং নির্দিষ্ট ওষুধ গ্রহণও ওজন বৃদ্ধিকে প্রভাবিত করতে পারে।

সম্প্রতি ওয়ার্ল্ড ওবেসিটি ফেডারেশনের একটি গবেষণায় দেখা গেছে, যথাযথ পদক্ষেপ না নেয়া হলে ২০৩৫ সালের মধ্যে বিশ্বের অর্ধেকেরও বেশি মানুষ স্থূল বা অতিরিক্ত ওজনের অধিকারী হবে। সংস্থাটির এক প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ১২ বছরে ৪০০ কোটি মানুষ স্থূল বা অতিরিক্ত ওজনের শিকার হবে এবং শিশু ও কিশোর-কিশোরীদের মধ্যে এ হার সবচেয়ে দ্রুত বৃদ্ধি পাবে বলেও এতে আশঙ্কা করা হয়েছে।

বেশকিছু দেশের জন্য এটি একটি স্পষ্ট সতর্কবার্তা। প্রতিবেদনটি বিশেষ করে শিশু ও কিশোর-কিশোরীদের মধ্যে স্থূলতার ক্রমবর্ধমান হারকে সামনে এনেছে। নিম্ন আয়ের দেশগুলোতে স্থূলতার প্রভাবও প্রতিবেদনে তুলে ধরা হয়েছে।

এতে বলা হয়েছে, নিম্ন আয়ের দেশগুলো প্রায়ই তরুণদের স্থূলতা ও এর পরিণতিগুলোর সম্পর্কে অবগত না। বিশ্বব্যাপী স্থূলতা বৃদ্ধির হার সবচেয়ে বেশি যে ১০টি দেশে আশঙ্কা করা হচ্ছে তার মধ্যে ৯টি আফ্রিকা ও এশিয়ার নিম্ন বা নিম্ন মধ্যম আয়ের দেশ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন