অ্যাপল ওয়াচে হ্যাকারদের নতুন ফাঁদ

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২৩, ১৬:৪৯

হ্যাকাররা সর্বত্র তাদের প্রতারণার ফাঁদ তৈরি করে রেখেছে। প্রযুক্তি যতই উন্নত হচ্ছে সেই সঙ্গে হ্যাকাররাও নতুন নতুন প্রতারণার উপায় বের করছে। এবার অ্যাপল ওয়াচের মাধ্যমে ব্যবহারকারীদের জন্য নতুন প্রতারণার উপায়।


সম্প্রতি ভারতের প্রযুক্তি বিশেষজ্ঞরা অ্যাপল ওয়াচ ব্যবহারে সতর্ক হতে বলেছেন ব্যবহারকারীদের। দুর্বলতাটি রয়েছে
ওয়েবকিট ব্রাউজার ইঞ্জিনে। সাফারি-সহ অন্যান্য ব্রাউজ়ার ব্যবহৃত হয় এই ইঞ্জিন থেকে। ফলে শুধু আইফোনই নয়, অ্যাপল ওয়াচের জন্যও এই দুর্বলতা বড়সড় নিরাপত্তাজনিত বিপদ ডেকে আনতে পারে।


হ্যাকাররা এই দুর্বলতাকে কাজে লাগিয়ে দূর থেকেই ব্যবহারকারীদের প্রতারণা করতে একটি ভুয়া ওয়েবসাইট খুলতে বাধ্য করতে পারে। ব্যবহারকারীরা সেই ম্যালিশিয়াস ওয়েবসাইট খুললেই তাদের ব্যক্তিগত তথ্য এবং ফাইলগুলোর অ্যাক্সেস নিতে পারে প্রতারকরা। শুধু তাই নয়, সেখান থেকে ব্যবহারকারীর ডিভাইসে ম্যালওয়্যার পর্যন্ত ইনস্টল করতে পারে।


বিশেষজ্ঞরা বলছেন, সিকিওরিটি কম্পোনেন্ট, কার্নেল এবং ওয়েবকিট কম্পোনেন্টে সার্টিফিকেট ভেরিফিকেশনের সমস্যাগুলোর ফলে অ্যাপল ডিভাইসে এই ধরনের দুর্বলতার সৃষ্টি হয়েছে এবং তা রয়েও গিয়েছে। একজন আক্রমণকারী রিমোট উপায়ে এই দুর্বলতার সুযোগ নিয়ে অত্যন্ত চতুরভাবে ব্যবহারকারীকে রিকোয়েস্ট পাঠিয়ে তার যাবতীয় তথ্য হাতিয়ে অ্যাকাউন্ট থেকে টাকা গায়েব করে দিতে পারে।


নিজের ডিভাইসকে সুরক্ষিত রাখতে আপডেট করুন। সর্বশেষ আইওএস, ওয়াচওএস, টিভিওএস এবং ম্যাকওএস সংস্করণে আপডেট করে নিন। অ্যাপল তাদের অফিসিয়াল ওয়েবসাইটে, cert-in.org.in-এ এই সমস্যাটি সমাধান করার জন্য প্রয়োজনীয় আপগ্রেড সরবরাহ করেছে এরই মধ্যে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us