উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে এই ৫ কাজ করা জরুরি

ঢাকা পোষ্ট প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২৩, ১৬:০৪

উচ্চ রক্তচাপকে বেশিরভাগ ক্ষেত্রে নীরব ঘাতক হিসাবে উল্লেখ করা হয়। এই রোগ নীরবে লক্ষ লক্ষ মানুষের মধ্যে লুকিয়ে থাকে, যা স্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুঁকি তৈরি করতে পারে। উচ্চ রক্তচাপ যদি নিয়ন্ত্রণ না করা হয় তাহলে হৃদরোগ এবং স্ট্রোকের মতো গুরুতর জটিলতা ঘটতে পারে। প্রতি বছর আনুমানিক ৭.৫ মিলিয়ন মৃত্যু বা বিশ্বব্যাপী সমস্ত মৃত্যুর প্রায় ১২.৮% উচ্চ রক্তচাপের সঙ্গে সম্পর্কিত বলে মনে করা হয়। এমনটাই জানা গেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রকাশিত একটি তথ্য অনুসারে। উচ্চ রক্তচাপের অনেক কারণ আমাদের নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে। জার্নাল অফ ফ্যামিলি মেডিসিন অ্যান্ড প্রাইমারি কেয়ারে প্রকাশিত একটি গবেষণা অনুসারে, উচ্চ রক্তচাপ বৃদ্ধির কারণগুলো নিয়ন্ত্রণ করা সম্ভব।


উচ্চ রক্তচাপ কী?


উচ্চ রক্তচাপ একটি দীর্ঘস্থায়ী অবস্থা যা রক্তচাপের উচ্চ মাত্রা দ্বারা চিহ্নিত করা হয়। মায়ো ক্লিনিকের মতে, রক্তচাপ পারদের মিলিমিটারে (মিমি এইচজি) পরিমাপ করা হয়। উচ্চ রক্তচাপ হলো রক্তচাপ ১৩০/৮০ মিলিমিটার পারদ (মিমি Hg) বা তার বেশি। রক্তচাপ বোঝাতে দুটি সংখ্যা ব্যবহার করা হয়। প্রথম সংখ্যা (সিস্টোলিক) হৃৎপিণ্ডের সংকোচন বা স্পন্দনের সময় তৈরি হওয়া রক্তনালীর চাপকে প্রতিনিধিত্ব করে। হৃদস্পন্দনের মধ্যে ধমনীতে চাপ দ্বিতীয় সংখ্যা (ডায়াস্টোলিক) দ্বারা দেখানো হয়। চলুন জেনে নেওয়া যাক, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কোন ৫টি কাজ করবেন-


শারীরিক কার্যকলাপ বাড়ান


অলস জীবনযাপন করা উচ্চ রক্তচাপের একটি প্রধান কারণ। অন্যদিকে নিয়মিত ব্যায়াম রক্তচাপ নিয়ন্ত্রণে উপকারী বলে প্রমাণিত হয়েছে। আপনার দৈনন্দিন রুটিনে শারীরিক কার্যকলাপ অন্তর্ভুক্ত করুন। সাধারণ ব্যায়ামের মাধ্যমেও আপনার কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের ওপর উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারেন। তাই অলস সময় না কাটিয়ে কিছু না কিছু করুন। শুয়ে-বসে থাকলে আরামে সময় কাটবে ঠিকই, তবে তা আপনার উচ্চ রক্তচাপসহ আরও অনেক সমস্যার কারণ হয়ে দাঁড়াবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us