সিউলে ৩ হাজার বর্গমিটারের ‘রহস্যময়’ গোপন সুড়ঙ্গ

প্রথম আলো প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২৩, ২০:১৮

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের কেন্দ্রস্থলে সিউল চত্বরের অবস্থান। প্রতিদিন লাখো মানুষের আনাগোনা এই জায়গায়। অথচ এর ঠিক নিচেই রয়েছে বিশাল একটি সুড়ঙ্গ (টানেল)। মাটির নিচের এই সুড়ঙ্গ কয়েক দশক ধরে অব্যবহৃত পড়ে রয়েছে। রহস্যময় এ সুড়ঙ্গ নিয়ে মানুষের মনে ব্যাপক আগ্রহ দেখা দিয়েছে।  


আইকনিক সিউল চত্বর জনবহুল একটি জায়গা। কনসার্ট আয়োজন থেকে শুরু করে যেকোনো বিক্ষোভ হয় এখানে। লাখো মানুষের পদচারণে মুখর থাকে চত্বরটি। অথচ এর নিচেই রয়েছে বিশাল শূন্যতা। বিশাল একটি সুড়ঙ্গ। তবে এ সুড়ঙ্গ কবে, কেন বানানো হয়েছিল, সেই বিষয়ে নগর কর্তৃপক্ষও নিশ্চিত নয়।


সুড়ঙ্গটিতে গেলে দেখা যাবে, এর অন্ধকার ছাদ থেকে খনিজের মতো কিছু ঝুলে রয়েছে। যেন এটা ভূগর্ভস্থ কোনো খনি। বছরের পর বছর অযত্ন–অবহেলায় পড়ে রয়েছে সুড়ঙ্গটি। ৩৩৫ মিটার চওড়া এই সুড়ঙ্গ প্রায় ৩ হাজার বর্গমিটার এলাকাজুড়ে ছড়িয়ে রয়েছে।


রহস্যময় এই সুড়ঙ্গ এখন দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হয়েছে। সংক্ষিপ্ত সময়ের জন্য দর্শনার্থীরা এখানে ঘুরতে যেতে পারছেন। সুড়ঙ্গটিতে যাওয়া দর্শনার্থীদের ধুলা থেকে বাঁচতে মাস্ক পরতে হয়। এ ছাড়াও মাথায় থাকে হেলমেট, পায়ে লম্বা জুতা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us