You have reached your daily news limit

Please log in to continue


প্রতিদিন সজনে পাতার চা পানে যে উপকার পাবেন

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ও সংক্রমণ ঝুঁকি কমাতে সজনে ডাঁটার তুলনা নেই। শরীর চাঙ্গা রাখতে সারা বছরই চাইলে সজনে খেতে পারেন। না ফুল বা ডাঁটা নয়, বাজারে সজনে পাতার গুঁড়া পাওয়া যায়। সেই গুঁড়া দিয়ে চা বানিয়ে প্রতিদিন সকালে খেলে এতে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে রোগ-বালাইয়ের ঝুঁকি কমিয়ে দেয়। 

এই চায়ের আছে নানা গুণ। এতে আছে ব্যাকটেরিয়া সঙ্গে লড়ার বিশেষ ক্ষমতা। বিশেষ করে ঠান্ডা লেগে বুক-গলায় সংক্রমণ হলে এই চা খেলে উপকার পেতে পাওয়া যাবে। তা ছাড়া, নানা ধরনের পুষ্টিগুণেও ভরপুর সজনে পাতা। এতে ভিটামিন এ, বি ১, বি২, বি৩ এবং সি রয়েছে। আছে ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস, ম্যাগনেশিয়ামও। জেনে নিন, নিয়মিত এই চা খেলে কী কী উপকার হয় শরীরের?

ক্যানসার প্রতিরোধে: বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, সজনে চায়ের মধ্যে ক্যানসার প্রতিরোধের গুণ রয়েছে। পাকস্থলীর ক্যানসার, লিভার ক্যানসার ও স্তন ক্যানসার ঠেকিয়ে রাখার ক্ষমতা রয়েছে এই চায়ের।

লিভারের যত্নে: অস্বাস্থ্যকর জীবনযাপন, মদ্যপান, খাওয়াদাওয়ায় অনিয়মের কারণে অল্প বয়সেই লিভারের অসুখ বাসা বাঁধছে শরীরে। সজনে পাতায় ভালো মাত্রায় পলিফেনল থাকে, যা যকৃতকে যেকোনো ক্ষতির হাত থেকে রক্ষা করে।

গ্যাস অম্বলের সমস্যা কমাতে: সারা বছর গ্যাস অম্বলে ভোগেন, এমন মানুষের সংখ্যা কম নয়। এই সমস্যা থেকে মুক্তি পেতেও প্রতিদিন সকালে সজনে চায়ে চুমুক দিতে পারেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন