ঘূর্ণিঝড় ইডালিয়ার আঘাতে ফ্লোরিডায় বন্যা

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ৩০ আগস্ট ২০২৩, ২২:৫৫

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলে আঘাত হেনেছে ক্যাটাগরি-৩ ঘূর্ণিঝড় ইডালিয়া। বুধবার অঙ্গরাজ্যটির বিগ বেন্ড এলাকায় ইডালিয়া আছড়ে পড়ে। মেক্সিকো উপসাগর থেকে শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়টি বিধ্বংসী বাতাস ও ঝড় নিয়ে আঘাত হানে। অঙ্গরাজ্যটিতে বন্যা দেখা দিয়েছে। অত্যন্ত বিপজ্জনক ক্যাটাগরির ঘূর্ণিঝড়ে জলোচ্ছ্বাসের আশঙ্কায় লাখ লাখ বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে।


ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, ফ্লোরিডার বিগ বেন্ড এলাকায় কিটন বিচ শহরের কাছে স্থানীয় সময় প্রায় ৭টা ৪৫ মিনিটে ইডালিয়া আঘাত হানে। আঘাতের সময় বাতাসের গতিবেগ ছিল প্রতি ঘণ্টায় ১২৫ মাইল। এরপর তা দুর্বল হতে শুরু করে এবং বাতাসের গতিবেগ কমে আসে। জর্জিয়ার  দিকে এগোচ্ছে তা।


যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার বলেছে, ইডালিয়ার কেন্দ্র দক্ষিণ জর্জিয়ার দিকে এগোচ্ছে। বাতাসের গতিবেগ প্রতি ঘণ্টায় ৯০ মাইলে রয়েছে এবং তা  ক্যাটাগরি-১ ঘূর্ণিঝড়ে দুর্বল হয়েছে। ঝড়টি এখন জর্জিয়ার ভালদোস্তা শহরের প্রায় ১৫ মাইল দক্ষিণে রয়েছে। উপসাগরীয় উপকূলে পানি স্তরের উচ্চতা বৃদ্ধি অব্যাহত রয়েছে। আশঙ্কা করা হচ্ছে জলোচ্ছ্বাসের উচ্চতা ১৬ ফুট পর্যন্ত হতে পারে।


ন্যাশনাল ওয়েদার সার্ভিসের স্থানীয় কার্যালয় বলেছে, ইডালিয়া ফ্লোরিডায় আঘাত হানার সময় স্টেইনহ্যাচি শহরে একটি নদীর পানি এক ঘণ্টার ব্যবধানে ১ ফুট থেকে ৮ ফুট  বেড়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে সংস্থাটি এই তথ্য জানিয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us