রোবটিক্স: বাংলাদেশের উচ্চশিক্ষায় গুরুত্ব কতটা

সমকাল ড. মো. মোরশেদুল আলম প্রকাশিত: ৩০ আগস্ট ২০২৩, ১০:০১

২০১৭ সালে বাংলাদেশে ঘুরে যাওয়া রোবট ‘সোফিয়া’কে আমরা দেখেছি। হংকংয়ের ডেভিড হ্যানসন উদ্ভাবিত রোবট মানুষের মতো কথা বলতে, চিন্তা করতে এবং বিভিন্ন অভিব্যক্তি প্রকাশ করতে পারে। সাংহাইয়ের আকাশের ড্রোনগুলো কিউআর কোডের পাশাপাশি প্রিন্সেস কানেক্ট ভিডিওচিত্রের কয়েকটি চরিত্রের ছবিও আকাশে এঁকেছে। রোবটিক্সবিষয়ক আন্তর্জাতিক ফেডারেশনের এক রিপোর্টে জানা গেছে, ২০১৮ ও ’১৯ সালের মধ্যবর্তী সময়ে পেশাদার কাজে সহযোগিতায় সক্ষম রোবটের বিক্রি বিশ্বজুড়ে ৩২ শতাংশ বেড়েছে। অ্যামাজন, নাইকি, আলিবাবার মতো বৃহৎ কোম্পানির একেকটি গুদামে হাজার হাজার রোবট কাজ করছে। হংকংয়ের একটি ওয়্যারহাউসে নতুন এক দল রোবট কাজ শুরু করেছে, যেগুলো স্বয়ংচালিত। চীনের ‘গিকপ্লাস’ নামক একটি প্রতিষ্ঠান এই স্বচালিত রোবট উদ্ভাবন করেছে।


সিএনএনের এক রিপোর্টে বলা হয়, রোবটের পাল দারুণ কাজ দেখিয়েছে। হংকংয়ের সে ওয়্যারহাউস গত চার মাসে ১০ লাখের বেশি বিভিন্ন ধরনের পণ্য সরবরাহ করতে পেরেছে। একইভাবে দক্ষিণ-পূর্ব লন্ডনের অনলাইন সুপার মার্কেট ওকাডোতে তিন হাজার রোবট অর্ডার অনুযায়ী পণ্য সরবরাহের কাজ করে চলেছে। জাপানি কোম্পানির তৈরি সাত ফুট উঁচু মডেলের রোবট টোকিওর দুটি বৃহত্তম ওয়্যারহাউসে পণ্য সাজিয়ে রাখার কাজ করে থাকে। মার্কিন বিশ্ববিদ্যালয়ের এমআইটি একটি কোম্পানির সঙ্গে মিলে এমন এক রোবট বানিয়েছে, যেটি মেঝে পরিষ্কারের কাজ করে। এটি ১০-২০ জন মানুষের কয়েক ঘণ্টার কাজ একাই করে দেয় মাত্র আধঘণ্টায়। ওয়াবট ১-কে বলা হয় প্রথম ফুল স্কেল হিউম্যানয়েড রোবট, ১৯৭৩ সালে জাপানের ওয়াসেডা বিশ্ববিদ্যালয় এটি তৈরি করেছিল। এটি হাঁটতে পারত, জিনিসপত্র নাড়াচাড়া করতে পারত, এমনকি কথাও বলতে পারত। এটির উত্তরসূরিও (ওয়াবট-২) অনেক উন্নতি করেছিল।


মানুষকে অনেক সময় ঝুঁকিপূর্ণ কাজ করতে হয়। দুর্ঘটনাবশত অনেকের প্রাণও চলে যায়। যেসব জায়গায় বিপদের শঙ্কা রয়েছে, সেখানে রোবটকে কাজে লাগালে বিপদের শঙ্কা আর থাকবে না। বিভিন্ন শিল্পকারখানায় রোবটকে কাজে লাগিয়ে প্রোডাকশনের স্পিড অনেকাংশে বাড়ানো যায়। তাদের বিশ্রামের প্রয়োজন হয় না। তাদের কাজের গতি কখনোই কমে আসবে না। রোবটের কাজে কখনোই মনোযোগের ব্যাঘাত ঘটে না। কেউই তাদের অ্যাটেনশন কেড়ে নিতে পারবে না। কম্পিউটার এইডেড ম্যানুফ্যাকচারিংয়ে রোবটিক্স ব্যাপকভাবে ব্যবহৃত হয়। বিশেষ করে যানবাহন কারখানায় রোবট ব্যবহৃত হয়। চিকিৎসক, নার্স বা রোগীদের কাছে প্রয়োজনীয় জিনিস, ওষুধ দ্রুত পৌঁছাতে স্বাস্থ্য খাতে রোবটের ব্যবহার হচ্ছে। এরই মধ্যে আয়ারল্যান্ডের এক দল চিকিৎসক মস্তিষ্কের অস্ত্রোপচারে রোবটের সফল ব্যবহার করেছেন। অঙ্গহানির ফলে ব্যবহৃত হচ্ছে রোবটিক হাত-পায়ের মতো অঙ্গ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us