আমাদের বিকাশ ঠেকায় কে?

দেশ রূপান্তর মীর নওবত আলী প্রকাশিত: ২৯ আগস্ট ২০২৩, ১৫:৪৯

ব্র্যান্ড মার্কেটিংয়ে ২৫ বছরের পথচলায় আমি সবচেয়ে বেশি অনুপ্রাণিত হই বাংলাদেশের মানুষের থেমে না থাকা, যেকোনো পরিস্থিতি থেকেই ঘুরে দাঁড়ানো আর অদম্য স্পৃহা নিয়ে এগিয়ে যাওয়ার শক্তি দেখে। যেমনটা সদ্য স্বাধীন যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশকে তুলনা করা হয়েছিল তলাবিহীন ঝুড়ির সঙ্গে সেই বাংলাদেশই এখন বিশ্বের বুকে অর্থনীতির বিস্ময়। হার না মেনে যেকোনোভাবে সফল হওয়ার এই শক্তিতেই তৈরি পোশাক রপ্তানিতে বিশ্বে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। বিশ্বব্যাংকের তথ্য অনুযায়ী ২০২২ সালে দেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) আকার ৪৬০ বিলিয়ন ডলার হয়েছে, যা মাত্র এক যুগ আগে ২০১১ সালে ছিল ১২৮.৬৪ বিলিয়ন ডলার। তাদের তথ্য অনুযায়ী ২০২২ সালে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় ২৬৮৮ ডলার, যা ২০১১ সালে ছিল ৮৫৬ ডলার।


ছাপ্পান্ন হাজার বর্গমাইলের এই ছোট্ট কিন্তু জনবহুল দেশটির মানুষ ঝড়, বন্যাসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ সঙ্গে করে বাঁচে। প্রায়শই তাকে এসব দুর্যোগের মুখোমুখি হতে হলেও সে প্রতিবারই সাহস নিয়ে ফের ঘুরে দাঁড়ায়। যে এলাকাটি বন্যার পানির নিচে ছিল, সেখানে পানি নেমে যাওয়ার পর গেলে দেখা যাবে মানুষ নিজেদের উদ্যোগে কী অসাধারণভাবে আবার ফিরছে জীবন ও জীবিকার কাছে। নিজের উদ্যোগে প্রতি মুহূর্তে নিজের সমস্যা সমাধান করে এগিয়ে চলে এ দেশের মানুষ। সারা দেশের যে কোনো প্রান্তে গেলেই দেখা মেলে সামান্য পুঁজি নিয়ে, ছোট্ট একটা টুকরিতে করে নিজের আর পরিবারের হাল ধরতে সংগ্রাম করছেন কোনো প্রান্তিক উদ্যোক্তা।



সবমিলিয়ে বাংলাদেশের মানুষের ‘আনস্টপেবল স্পিরিট’ আছে। কোনো বাধাই যা থামাতে পারে না। দেশের মানুষের এই অদম্য শক্তিকে বিকাশের পক্ষ থেকে আমার স্যালুট জানিয়েছি ‘আমাদের বিকাশ ঠেকায় কে’ ক্যাম্পেইনের মাধ্যমে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us