You have reached your daily news limit

Please log in to continue


চিংড়ির দুই পদ

এখন বেশ তাজা চিংড়ি মাছ পাওয়া যাচ্ছে বাজারে। এ মাছটি পছন্দ করে না, তেমন মানুষ খুঁজে পাওয়া কঠিনই বলা চলে। এই দুটি রান্না বেশ সহজ। ফ্রিজ থেকে চিংড়ি মাছ বের করে বরফ ছাড়িয়ে নিন। তারপর ঝটপট তৈরি করে ফেলুন এই দুটো রেসিপির যেকোনো একটি। রেসিপি ও ছবি ওমাম রায়হান।

আমড়া-চিংড়ি

উপকরণ
চিংড়ি ১ কাপ,২টি আমড়ার কুচি, পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ, মরিচ গুঁড়া দেড় টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চা–চামচ, ধনে গুঁড়া ১ চা–চামচ, তেল দেড় টেবিল চামচ, লবণ স্বাদমতো, ধনে পাতা স্বাদমতো।

প্রণালি
কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে একটু নরম হলে সামান্য পানি দিয়ে গুঁড়া মসলা ও লবণ দিয়ে কষিয়ে নিতে হবে। কষানো হয়ে গেলে চিংড়ি ও আমড়া দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে নিন। এরপর পরিমাণ মতো পানি দিয়ে ঢেকে ২০ মিনিট রান্না করতে হবে। রান্না শেষ হলে ধনে পাতা কুচি দিয়ে নামিয়ে নিতে হবে।

আলু-চিংড়ি চচ্চড়ি

উপকরণ
আলু কুচি আধা কাপ, চিংড়ি আধা কাপ, তেল ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ কাপের ৪ ভাগের ১ ভাগ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চা–চামচ, ধনে গুঁড়া আধা চামচ, লবণ স্বাদমতো, হলুদ পাতা কুচি ১ টেবিল চামচ।

প্রণালি
কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে একটু নেড়ে চিংড়ি ও আলু কুচি দিয়ে একটু ভেজে গুঁড়া মসলা এবং লবণ দিয়ে ভালোভাবে কষিয়ে নিতে হবে। কষানো হয়ে গেলে পরিমাণ মতো পানি দিয়ে ঢেকে রান্না করতে হবে। রান্না হয়ে গেলে হলুদ পাতা কুচি দিয়ে নামিয়ে নিয়ে পরিবেশন করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন