You have reached your daily news limit

Please log in to continue


ঋণ পরিশোধ শুরু করল শ্রীলঙ্কা

শ্রীলঙ্কার বৈদেশিক মুদ্রার অন্যতম উৎস ট্যুরিজম। বৈদেশিক মুদ্রার তীব্র সংকট বেসামাল করে তুলেছিল দ্বীপরাষ্ট্রের অর্থনীতিকে। তবে ট্যুরিজমে ভর করে ঘুরে দাঁড়ানো পথে দেশটির অর্থনীতি। পাশাপাশি আন্তর্জাতিক মুদ্রা তহবিলসহ (আইএমএফ) বিদেশি ঋণ পেয়েছে দেশটি। এতে দেশটির ভঙ্গুর অর্থনীতি শক্তিশালী হচ্ছে।

এর প্রমাণ মিলেছে বাংলাদেশ থেকে নেওয়া ২০ কোটি ডলার ঋণের প্রথম কিস্তি পরিশোধের মধ্য দিয়ে। গত বৃহস্পতিবার প্রথম কিস্তিতে ৫ কোটি ডলার পরিশোধ করে দেশটি। এর ফলে আমাদের দেশের রিজার্ভ বৃদ্ধি পেয়েছে। সর্বশেষ রিজার্ভের পরিমাণ দাঁড়িয়েছে ২৯ দশমিক ৩৭ বিলিয়ন ডলার।

ঋণ ফেরত পাওয়ার বিষয়টি নিশ্চিত করে গতকাল সোমবার বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক বলেন, ‘আমরা প্রথম কিস্তির অর্থ ফেরত পেয়েছি। ৩০ আগস্ট আরও একটি কিস্তি পাওয়ার কথা রয়েছে। শ্রীলঙ্কা পুরো ঋণ এ বছরের মধ্যে পরিশোধ করবে বলে আশাবাদী বাংলাদেশ ব্যাংক।’

তিন মাসের মধ্যে ফেরত দেওয়ার শর্তে কারেন্সি সোয়াপ পদ্ধতির আওতায় ২০২১ সালে ঋণ নেয় শ্রীলঙ্কা। কিন্তু যথাসময়ে ফেরত দিতে পারেনি। এরপর কয়েক দফা সময় চায় দেশটি। উপায় না থাকায় বাংলাদেশও কয়েক দফা সময় দেয়। সর্বশেষ আগামী সেপ্টেম্বর পর্যন্ত সময় দেয় বাংলাদেশ ব্যাংক। এবার ওয়াদা ঠিক রাখতে প্রথম কিস্তির অর্থ ফেরত দিল দেশটি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন